ইভ্যালি-আলিশা মার্টদের নিয়ে নতুন সিদ্ধান্ত

ঢাকা, রোববার   ১৯ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৪ ১৪২৮,   ১০ সফর ১৪৪৩

ইভ্যালি-আলিশা মার্টদের নিয়ে নতুন সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:০০ ১৮ জুলাই ২০২১  

দেশে ব্যবসা পরিচালনাকারী ই-কমার্স প্রতিষ্ঠানদের নিয়ে নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেসব ই-কমার্স প্রতিষ্ঠান বর্তমানে ব্যবসা করছে এবং আগামীতে ব্যবসা করতে আসবে তাদের অবশ্যই বাণিজ্য মন্ত্রণালয়ে নিবন্ধন নিতে হবে। 

রোববার বাণিজ্য মন্ত্রণালয়ে ই-কমার্স ব্যবসার উদ্ভুত পরিস্থিতি নিয়ে অনুষ্ঠিত এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ  সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

বাণিজ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের পর প্রত্যেকটি প্রতিষ্ঠানের একটি বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর (বিআইএন) থাকবে, যা বিটিআরসিকে জানাতে হবে। প্রয়োজন হলে বিটিআরসি তাদের ওয়েবসাইট, ফেসবুক পেজ বন্ধ করতে পারে।

বাণিজ্য সচিব বলেন, ই-কমার্স ব্যবসার জন্য বাণিজ্য মন্ত্রণালয় যে নির্দেশিকা প্রকাশ করেছে সংশ্নিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানগুলো তা যথাযথভাবে বাস্তবায়ন করছে কিনা তা যাচাই-বাছাই করা হচ্ছে। কোনো প্রতিষ্ঠান নির্দেশিকা না মানলে বা বাস্তবায়ন করতে না পারলে প্রথমে সেইসব প্রতিষ্ঠানকে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ দেওয়া হবে। প্রতিষ্ঠানগুলোর জবাব সন্তোষজনক না হলে তাদের বিরুদ্ধে প্রচলিত আইনে ব্যবস্থা নেওয়া হবে। 

বাণিজ্য সচিব আরো বলেন, একই সঙ্গে নির্দেশিকা বাস্তবায়নে ব্যর্থ প্রতিষ্ঠানের ব্যবসা পরিকল্পনা বা পদ্ধতিও দেখা হবে। কোনো প্রতিষ্ঠানের ব্যবসা পদ্ধতি দেশের প্রচলিত আইন অনুযায়ী বৈধ না হলে সেগুলো বন্ধ করে দেওয়া হবে। আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে নির্দেশিকা অমান্যকারি প্রতিষ্ঠানগুলোকে নোটিশ দেওয়া হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা, বাংলাদেশ ব্যাংক, আইসিটি বিভাগ, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, যৌথ মুলধনী কোম্পানি ও ফার্মসমুহের অধিদফতরের প্রতিনিধিরা। 

ডেইলি বাংলাদেশ/এমকেএ