টানা চার কার্যদিবস শেয়ারবাজারে সূচকের উত্থান

ঢাকা, রোববার   ২০ জুন ২০২১,   আষাঢ় ৮ ১৪২৮,   ০৮ জ্বিলকদ ১৪৪২

টানা চার কার্যদিবস শেয়ারবাজারে সূচকের উত্থান

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২৭ ৯ মে ২০২১   আপডেট: ১৫:৫৫ ৯ মে ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

টানা চার কার্যদিবসে শেয়ারবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এর আগে মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার সূচকের উত্থান হয়।

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে লেনদেন।

ডিএসই সূত্রে জানা গেছে, রোববার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৪৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৮ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৬১ ও ২১৬৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ১ হাজার ৩৫২ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে এবং আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ১৩৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ১ হাজার ৪৮৬ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

ডিএসইতে ৩৬৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৭৬টি কোম্পানির, কমেছে ১২৬টির। আর ৬৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে বেক্সিমকো লিমিটেড, ন্যাশনাল ফিড, রবি, স্কয়ার ফার্মা, বিএটিবিসি, এনআরবিসি ব্যাংক, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, লংকাবাংলা, বেক্সিমকো ফার্মা ও ম্যাকসন স্পিনিং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই রোববার ১২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৩৩১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪১টির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ৬৬ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ১০ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে ৫৬ কোটি ৯৫ লাখ টাকার লেনদেন হয়েছিল।

ডেইলি বাংলাদেশ/জেডআর/এইচএন