৯ মাসে লক্ষ্যমাত্রার ৫৪ শতাংশ রাজস্ব সংগ্রহ

ঢাকা, শনিবার   ১২ জুন ২০২১,   জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮,   ০১ জ্বিলকদ ১৪৪২

৯ মাসে লক্ষ্যমাত্রার ৫৪ শতাংশ রাজস্ব সংগ্রহ

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৩৩ ৬ মে ২০২১   আপডেট: ২১:৩৩ ৬ মে ২০২১

ফাইল ফটো

ফাইল ফটো

করোনা মহামারির মধ্যেও গতবারের তুলনায় চলতি অর্থবছরে বেশি রাজস্ব সংগ্রহ করতে সক্ষম হয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

আমদানি পর্যায়ে রাজস্ব সংগ্রহ বেড়ে যাওয়ায় মোট রাজস্ব সংগ্রহে ইতিবাচক প্রবৃদ্ধি হচ্ছে।

প্রাপ্ত তথ্যানুযায়ী, চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে এক লাখ ৭৮ হাজার ২৬৩ কোটি টাকা রাজস্ব সংগ্রহ করা হয়েছে, যা পুরো অর্থবছরের লক্ষ্যমাত্রার ৫৪ শতাংশ। এছাড়া এবারের রাজস্ব সংগ্রহ আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ৭ দশমিক ৩১ শতাংশ বেশি।

বৃহস্পতিবার এনবিআর চলতি অর্থবছরের নয় মাসের রাজস্ব সংগ্রহের প্রকাশিত তথ্যে দেখা গেছে, রাজস্ব আয়ের তিনটি খাতে আগের বছরের তুলনায় বেশি আদায় হয়েছে। তবে চলতি অর্থবছরের লক্ষ্যমাত্রা থেকে অনেক পিছিয়ে রয়েছে প্রতিষ্ঠানটি। চলতি অর্থবছরে এনবিআরকে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা দিয়েছে সরকার। এতে গড়ে প্রতি মাসে সাড়ে ২৭ হাজার কোটি টাকা করে রাজস্ব সংগ্রহের কথা।

এনবিআরের তথ্য অনুযায়ী, জুলাই থেকে মার্চ পর্যন্ত আমদানি-রফতানি পর্যায়ে ৯ মাসে ৫৩ হাজার ৯৮৯ কোটি টাকা, স্থানীয় পর্যায়ে মূসক ও সম্পূরক শুল্ক থেকে ৬৮ হাজার ৪৭০ কোটি টাকা এবং আয়কর ও ভ্রমণ কর থেকে ৫২ হাজার ৮৪৯ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে। ২০১৯-২০ অর্থবছরের প্রথম ৯ মাসে এনবিআর এক লাখ ৬৬ হাজার ১১৭ কোটি টাকা রাজস্ব সংগ্রহ করেছিল। সে হিসাবে চলতি অর্থবছরে এ পর্যন্ত রাজস্ব আহরণে ৭ দশমিক ৩১ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ