অনলাইনে ভ্যাট রিটার্ন দাখিলে টানা আটবার শীর্ষে কুমিল্লা

ঢাকা, রোববার   ১৬ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৩ ১৪২৮,   ০৩ শাওয়াল ১৪৪২

অনলাইনে ভ্যাট রিটার্ন দাখিলে টানা আটবার শীর্ষে কুমিল্লা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৫৯ ১৯ এপ্রিল ২০২১   আপডেট: ১৮:৫৬ ১৯ এপ্রিল ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

লকডাউনের মধ্যে স্বল্প জনবল নিয়েই ১২টি কমিশনারেটের মধ্যে অনলাইন ভ্যাট রিটার্ন জমাদানে শীর্ষস্থান অর্জন করছে কুমিল্লা ভ্যাট। আর এ নিয়ে টানা অষ্টমবার শীর্ষস্থান ধরে রাখলো এই কমিশনারেট। দ্বিতীয় অবস্থানে আছে যশোর ভ্যাট কমিশনারেট।

সোমবার দুপুরে ভ্যাট কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেন।

এনবিআর সূত্রমতে, মার্চ পর্যন্ত অনলাইনে মোট নিবন্ধন নিয়েছে দুই লাখ ৫১ হাজার ৮২৯টি (১৮ এপ্রিল পর্যন্ত)। আর রিটার্ন দাখিল হয়েছে এক লাখ ছয় হাজার ৪৬১টি। রিটার্ন দাখিলের মোট হার ৪২ দশমিক ২৮ শতাংশ। এরমধ্যে কুমিল্লা ৯৫ দশমিক ৬০ শতাংশ, যশোর ৯৪ দশমিক ৫৫ শতাংশ, রংপুর ৮৫ দশমিক ৫০ শতাংশ, সিলেট ৮২ দশমিক ৫৪ শতাংশ, এলটিইউ ৭৬ দশমিক ৭৬ শতাংশ, চট্টগ্রাম ৬৪ দশমিক ৫৬ শতাংশ। আর রাজশাহী ৫৬ দশমিক ৮১ শতাংশ, ঢাকা পূর্ব ৪৪ দশমিক ১২ শতাংশ, খুলনা ৪৩ দশমিক ৫৭ শতাংশ, ঢাকা পশ্চিম ২৭ দশমিক ৩৯ শতাংশ, ঢাকা উত্তর ১৬ দশমিক ৩৬ শতাংশ ও ঢাকা দক্ষিণ ১৪ দশমিক ৩২ শতাংশ।

কুমিল্লা ভ্যাট কমিশনারেট সূত্রমতে, এ কমিশনারেটের আওতাধীন রিটার্ন দাখিলযোগ্য প্রতিষ্ঠানের সংখ্যা ১০ হাজার ৩২৪টি। এর মধ্যে মার্চ মাসে অনলাইনে রিটার্ন দাখিল করেছে ৯ হাজার ৮৫৬টি, আর ম্যানুয়ালি ১৪টি। মার্চ মাসে সর্বোচ্চ রিটার্ন দাখিল হয়েছে ৯ হাজার ৮৭০টি। আর নিবন্ধিত প্রতিষ্ঠানের তুলনায় অনলাইনে রিটার্ন দাখিলের হার ৯৫ দশমিক ৪৭ শতাংশ।

এরকম ব্যতিক্রমী সাফল্যের পিছনে রয়েছে ডিজিটাল বাংলাদেশ রূপায়নের অঙ্গীকারে সক্রিয় থাকা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কুমিল্লার (সিইভিসি) কর্মবিলাসী টিম।

এ প্রসঙ্গে কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী বলেন, গত বছরের ১৫ জুলাই কর্মকর্তাদের সঙ্গে প্রথম জুম সভা করে রিটার্ন জমাকে অগ্রাধিকার ঘোষণা দেই। এরপর এ কমিশনারেটের ছয়টি জেলায় করদাতাদের ফোন, প্রতিষ্ঠানের তদারকি বাড়ানো হয়। রিটার্ন ওয়ানস্টপ কাউন্টার গঠন করা হয়। দলবদ্ধ প্রচেষ্টা, প্রতিযোগিতা কুমিল্লা কমিশনারেটকে রাজস্ব প্রবৃদ্ধি ও রিটার্ন দাখিলে ধারাবাহিক সাফল্য এনে দিয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএইচ/এইচএন