সানোফির শেয়ার কিনে নিচ্ছে বেক্সিমকো

ঢাকা, শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১৩ ১৪২৭,   ১৩ রজব ১৪৪২

সানোফির শেয়ার কিনে নিচ্ছে বেক্সিমকো

অর্থনীতি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:০৫ ২১ জানুয়ারি ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

বিশ্বখ্যাত ওষুধ প্রস্তুতকারক কোম্পানি সানোফি বাংলাদেশের ৫৪ দশমিক ৬ শতাংশ শেয়ার কিনতে যাচ্ছে দেশিয় ওষুধ প্রস্তুতকারক কোম্পানি বেক্সিমকো ফার্মা।

নিলামে সানোফির শেয়ার কিনতে সর্বোচ্চ দরদাতা হিসেবে র্নিবাচিত হয় বেক্সিমকো। এরপর কোম্পানি দুটির মধ্যে শেয়ার হস্তান্তরের চুক্তি হয়।

বৃহস্পতিবার বিকালে বেক্সিমকোর পরিচালক (মার্কেটিং) রিজভি উল কবির সাংবাদিকদের এ চুক্তির বিষয়টি নিশ্চিত করেন।

বেক্সিমকো ফার্মা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, প্যারিসভিত্তিক বহুজাতিক ফার্মাসিউটিক্যাল কোম্পানি সানোফি-অ্যাভেন্টিসের বাংলাদেশ শাখার ৫৪ দশমিক ৬ শতাংশ শেয়ার ছিল সানোফির নিজেদের। আর বাকি শেয়ারের মালিক বাংলাদেশ সরকার। এর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের ছিলো ২৫ দশমিক ৩৬ এবং বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রি লিমিটেডের নামে ছিলো ১৯ দশমিক ৯৬ শতাংশ।

জানা যায়, বৈদেশিক বিনিময় বিনিয়োগ বিভাগ এবং বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে প্রয়োজনীয় চুক্তির ক্রয় বিক্রয় সরকার থেকে ছাড় পাওয়া সাপেক্ষে এই চুক্তি বাস্তবায়িত হবে। তিন থেকে নয় মাসের মধ্যে চুক্তি হস্তান্তর হতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

বেক্সিমকো ফার্মার কেনা সানোফি-অ্যাভেন্টিসের এই ৫৫ শতাংশ শেয়ারের মূল্য প্রায় সাড়ে ৩ কোটি পাউন্ড অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪০০ কোটি টাকা (১ পাউন্ড=১১৬ টাকা ধরে)।

বিশ্বের ৫ম বৃহত্তম ওষুধ কোম্পানিটি লন্ডন, নাসডাকসহ বিশ্বের একাধিক স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত।  ইতোমধ্যে তারা লন্ডন স্টক এক্সচেঞ্জ ও নাসডাককে বাংলাদেশে অপারেশন বিক্রির বিষয়টি নিশ্চিত করেছে।

১৯৫৮ সাল থেকে বাংলাদেশে ব্যবসা পরিচালিত করে আসছে এ কোম্পানিটি। নাসডাকে প্রকাশিত তথ্য অনু্যায়ী বাংলাদেশে সানোফি-অ্যাভেন্টিসের প্রায় ১০০ ধরনের ওষুধ রয়েছে। 

এর আগে আলোচিত এ শেয়ার বিক্রির জন্য নিলামের আয়োজন করে সানোফি-অ্যাভেন্টিস, যেখানে অংশ নেয় বেক্সিমকো ফার্মা এবং ইউনাইটেড গ্রুপ। বেক্সিমকো ফার্মা সর্বোচ্চ দর প্রস্তাবের মাধ্যমে নিলামে জয়ী হয়।

ডেইলি বাংলাদেশ/ইকেডি