সাইবার হামলা রুখতে ফায়ারওয়াল শক্তিশালী করার নির্দেশ

ঢাকা, শনিবার   ২৪ অক্টোবর ২০২০,   কার্তিক ৯ ১৪২৭,   ০৭ রবিউল আউয়াল ১৪৪২

সাইবার হামলা রুখতে ফায়ারওয়াল শক্তিশালী করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫৪ ১২ সেপ্টেম্বর ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

ব্যাংকিং খাতে সাইবার হামলার ঝুঁকি রুখতে ডিজিটাল ব্যাংকিং লেনদেনে ব্যবহৃত সফটওয়্যারের ফায়ারওয়াল শক্তিশালী করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। 

এ বিষয়ে সম্প্রতি বাংলাদেশ ব্যাংক থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোকে চিঠি দেয়া হয়েছে। এতে প্রতিটি ব্যাংকে সাইবার ইনসিডেন্ট রেসপন্স টিম (সার্ট) গঠন করতে বলা হয়েছে। 

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) আওতায় গঠিত সাইবার ইনসিডেন্ট রেসপন্স টিমের (সার্ট) পরামর্শে বাংলাদেশ ব্যাংক এ নির্দেশ দেয়।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, বাণিজ্যিক ব্যাংকগুলোতে সার্ট সার্বক্ষণিকভাবে সচল থাকবে। কোথাও কোনো সাইবার অপরাধ ঘটলে তাৎক্ষণিকভাবে যাতে ব্যবস্থা নেয়া সম্ভব হয়। এ ধরনের ঘটনা ঘটনার সঙ্গে সঙ্গে কেন্দ্রীয় সার্টকেও জানাতে হবে।

সম্প্রতি হ্যাকাররা বাংলাদেশের ব্যাংকিং খাতে সাইবার হামলা চালানোর লক্ষ্যে তিনটি ম্যালওয়্যার ভাইরাস পাঠিয়েছিল। এগুলোকে কম্পিউটার কাউন্সিল দ্রুত শনাক্ত করে অকেজো করায় এ যাত্রায় সাইবার হামলা মোকাবিলা করা গেছে।

এর পরিপ্রেক্ষিতেই দেশের তথ্যপ্রযুক্তি খাতের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত কম্পিউটার কাউন্সিল আর্থিক খাতে সাইবার নিরাপত্তা আরো বাড়ানোর পরামর্শ দেয়।

প্রসঙ্গত, ফায়ালওয়াল হল হার্ডওয়্যার ও সফটওয়্যারের একটি মিলিত রূপ, যা একটি সিস্টেমকে আক্রমণের হাত থেকে সুরক্ষা দিতে কাজ করে। বিশেষ করে ব্যাংক বা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের যেখানে ইন্টারনেট সংযোগ থাকে, সেখানে ফায়ারওয়ালটি স্থাপন করা হয়। 

ফায়ারওয়াল ইন্টারনেট সংযোগের মধ্য দিয়ে কোনো ভাইরাস আক্রমণ ঘটাতে চাইলে সেটিকে শনাক্ত করে প্রবেশে বাধা দেয়। ফলে সিস্টেমে কোনো ভাইরাস প্রবেশ করতে গেলে বাধাপ্রাপ্ত হয়।

ডেইলি বাংলাদেশ/জেডআর