৬ মাসে ব্যাংকের মুনাফা বেড়েছে ৪০ শতাংশ 

ঢাকা, শনিবার   ২৪ অক্টোবর ২০২০,   কার্তিক ৯ ১৪২৭,   ০৭ রবিউল আউয়াল ১৪৪২

৬ মাসে ব্যাংকের মুনাফা বেড়েছে ৪০ শতাংশ 

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:২৬ ৩ আগস্ট ২০২০   আপডেট: ১৪:৪০ ৪ আগস্ট ২০২০

গ্রাফিক্স: ডেইলি বাংলাদেশ

গ্রাফিক্স: ডেইলি বাংলাদেশ

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকের সংখ্যা ৩০টি। এই ব্যাংকগুলো ৩০ জুন-২০২০ (২০২০ সালের জানুয়ারি থেকে জুন) সমাপ্ত ৬ মাসের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ব্যাংকগুলোর মধ্যে ৪০ শতাংশের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) আগের বছর থেকে বেড়েছে।

জানা গেছে, ব্যাংকগুলোর মধ্যে ১২টির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) বেড়েছে, ১৭টির  ইপিএস কমেছে আর ১টির শেয়ারপ্রতি লোকসান আগের বছরের চেয়ে বেড়েছে।

ব্যাংকগুলোর মধ্যে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) সবচেয়ে বেশি অর্থাৎ ৫৩ শতাংশ কমেছে ব্র্যাক ব্যাংকের। দ্বিতীয় সর্বোচ্চ ৪৭ শতাংশ প্রাইম ব্যাংকের এবং তৃতীয় সর্বোচ্চ ৪২ শতাংশ করে ইপিএস কমেছে সিটি ও আইএফআইসি ব্যাংকের। আর ইপিএস সবচেয়ে কম অর্থাৎ ০.৫১ শতাংশ কমেছে ইস্টার্ন ব্যাংকের।

শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) সবচেয়ে বেশি অর্থাৎ ১২৪ শতাংশ বেড়েছে ওয়ান ব্যাংকের। দ্বিতীয় সর্বোচ্চ ৭৮ শতাংশ এক্সিম ব্যাংকের এবং তৃতীয় সর্বোচ্চ ৬৫ শতাংশ ইপিএস বেড়েছে আল আরাফাহ ইসলামী ব্যাংকের। আর ইপিএস সবচেয়ে কম অর্থাৎ ১৩ শতাংশ বেড়েছে ডাচ-বাংলা ব্যাংকের।

অর্থছরের ৬ মাসে একটির অর্থাৎ আইসিবি ইসলামিক ব্যাংকের শেয়ারপ্রতি লোকসান হয়েছে। ব্যাংকটির লোকসান আগের বছর একই সময় থেকে ১০ শতাংশ বেড়েছে।

ডেইলি বাংলাদেশ/এসএস/এমআরকে/এইচএন