দশ হাজার টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন বিকাশ গ্রাহকরা

ঢাকা, বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০,   কার্তিক ৭ ১৪২৭,   ০৫ রবিউল আউয়াল ১৪৪২

দশ হাজার টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন বিকাশ গ্রাহকরা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:২৩ ২৩ জুলাই ২০২০   আপডেট: ১৮:২৫ ২৩ জুলাই ২০২০

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

দেশের মোবাইল ব্যাংকিং সেবার অন্যতম প্রতিষ্ঠান বিকাশে চালু হতে যাচ্ছে নতুন সেবা। আগে থেকেই বিকাশ অ্যাকাউন্ট থাকলে ব্যাংক থেকে ১০ হাজার টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন এর গ্রাহকরা।

বিকাশের সাথে সংযুক্ত হয়ে প্রথমবারের মতো ডিজিটাল এই ঋণ চালু করেছে সিটি ব্যাংক। জরুরি প্রয়োজনে সিটি ব্যাংক থেকে জামানতবিহীন এই ঋণ মিলবে। যেকোনো সময় যেকোনো স্থান থেকে মোবাইল ওয়ালেটের মাধ্যমে সঙ্গে সঙ্গে এই ঋণ পাওয়া যাবে।

প্রাথমিকভাবে একটি পাইলট প্রকল্পের আওতায় সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত ঋণ গ্রহণের সুবিধা পাওয়া যাবে। তবে প্রথমে নির্বাচিত সীমিত সংখ্যক বিকাশ অ্যাপ গ্রাহকই কেবল এ সুবিধা পাবেন।

জানা গেছে, আর্থিক অন্তর্ভুক্তির কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের অনুমোদনক্রমে ব্যাংক ঋণকে প্রযুক্তির সহায়তায় আরো জনমুখী করতেই এই প্রকল্প হাতে নেয়া হয়েছে। প্রকল্পের সফল সমাপ্তি শেষে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদনক্রমে ঋণ পাওয়ার উপযুক্ত বিকাশ গ্রাহকদের জন্য এই সেবা আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করবে সিটি ব্যাংক।

পাইলট প্রকল্পে ঋণ পেতে নির্বাচিত গ্রাহকরা তাদের বিকাশ অ্যাপে ঋণ বা লোন আইকনটি দেখতে পাবেন। ঋণ নিতে গ্রাহককে তার ই-কেওয়াইসি ফরমে বিকাশে দেয়া তথ্য সিটি ব্যাংককে দেয়ার সম্মতি দিতে হবে। পরবর্তীতে ঋণের পরিমাণ এবং নিজের পিন দিয়ে সঙ্গে সঙ্গে বিকাশ অ্যাকাউন্টে ঋণের টাকা পেয়ে যাবেন।

ঋণ নেয়ার পরবর্তী তিন মাসে নির্ধারিত তারিখে সমপরিমাণ তিন কিস্তিতে গ্রাহকের বিকাশ অ্যাকাউন্ট থেকে তা স্বয়ংক্রিয়ভাবে পরিশোধিত হয়ে যাবে। নির্ধারিত তারিখের আগে গ্রাহক এসএমএস এবং অ্যাপের মাধ্যমে এ সংক্রান্ত নোটিশ পাবেন।

কোনো গ্রাহক ঋণ পরিশোধ করতে ব্যর্থ হলে বিধিবিধান অনুসরণ করে সিটি ব্যাংক ঋণখেলাপির তথ্য বাংলাদেশ ব্যাংককে জানাবে। এছাড়াও বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী এই ঋণের সঙ্গে প্রযোজ্য সুদ ও অন্যান্য বিধিবিধান প্রতিপালিত হবে।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ