হুমড়ি খেয়ে ট্রেনে ওঠার চেষ্টা

ঢাকা, বুধবার   ০৫ অক্টোবর ২০২২,   ২১ আশ্বিন ১৪২৯,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

হুমড়ি খেয়ে ট্রেনে ওঠার চেষ্টা

সাজ্জাদ বাপ্পী, রংপুর ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১৯ ১৫ আগস্ট ২০২২   আপডেট: ১৪:৩০ ১৫ আগস্ট ২০২২

গত এক সপ্তাহ ধরে লালমনিরহাটসহ রংপুর বিভাগের সবগুলো ট্রেনই যাত্রী পরিবহন করছে দ্বিগুণ। এতে রেলেরও আয় বেড়েছে ১০ ভাগ।  ছবি: ডেইলি বাংলাদেশ

গত এক সপ্তাহ ধরে লালমনিরহাটসহ রংপুর বিভাগের সবগুলো ট্রেনই যাত্রী পরিবহন করছে দ্বিগুণ। এতে রেলেরও আয় বেড়েছে ১০ ভাগ।  ছবি: ডেইলি বাংলাদেশ

রংপুর অঞ্চলের যাত্রীরা রাজধানীসহ বিভিন্ন জায়গায় যাতায়াতের জন্য বেছে নিচ্ছেন ট্রেন। গত এক সপ্তাহ ধরে লালমনিরহাটসহ রংপুর বিভাগের সবগুলো ট্রেনই যাত্রী পরিবহন করছে দ্বিগুণ। এতে রেলেরও আয় বেড়েছে ১০ ভাগ। 

সংশ্লিষ্টরা বলছেন, ভাড়া কম ও তুলনামূলক নিরাপদ হওয়ায় সামনের দিনে চাপ আরো বাড়তে পারে। 

রংপুর রেল স্টেশনে গিয়ে দেখা গেছে, স্টেশনে ট্রেন আসার সঙ্গে সঙ্গে মানুষ হুমড়ি খেয়ে ট্রেনে ওঠার চেষ্টা করছে। ভিড় ঠেলে কে আগে ট্রেনে ওঠতে পারে। আসন পূর্ণ হওয়ার পরও বিপুলসংখ্যক যাত্রী দাঁড়িয়েই রওনা হন। দীর্ঘপথে আসনে বসার সুযোগ থাকবেনা জেনেও কারো চোখেমুখে বিরক্তির ছাপ নেই। তুলনামূলক কম ভাড়ায় যাওয়া যাবে গন্তব্যে-এটিই তাদের সান্তনা। 

যাত্রীরা বলছেন, রেলপথেই আপাতত খরচ কম।  

রংপুর রেল স্টেশনের সুপার শংকর গাঙ্গলী জানান, রংপুর স্টেশনে যাত্রীর সংখ্যা আগের তুলনায় দ্বিগুণ বেড়েছে। বিশেষ করে আন্তঃনগর রংপুর এক্সপ্রেস ও কুড়িগ্রাম এক্সপ্রেসে দুই থেকে তিন শতাধিক যাত্রী বেড়েছে। যাত্রীদের সিট দিতে পারি না। তারা দাঁড়িয়ে যাতাযেত করছে। কারো কোনো অভিযোগ নেই। তেলের দাম বাড়ার পর প্রতিটি রেলওয়ে স্টেশন ও কাউন্টারে টিকেট টাকার জন্য যাত্রীদের ভিড় বেড়েছে। 

৮ আগস্ট ১ হাজার ৫১৮ যাত্রী বিভিন্ন জায়গায় যাতায়াত করেছে। এতে রাজস্ব আয় হয়েছে ৩ লাখ ৪৯ হাজার ৪৫৮ টাকা। ৯ আগস্ট ১ হাজার ৪৭৯ জন যাত্রী পরিবহন করে আজস্ব আয় হয়েছে ৩ লাখ ৪৫ হাজার ২২৫ টাকা। ১০ আগস্ট ১ হাজার ৪২৯ জন যাত্রী পরিবহন করে রাজস্ব আয় হয়েছে ২ লাখ ৯৫ হাজার ৫৮১ টাকা। ১১ আগস্ট ১ হাজার ৬৫৬ জন যাত্রী পরিহন আয় হয়েছে ৩ লাখ ৮৮ হাজার টাকা এবং ১২ আগস্ট ১ হাজার ৫৬৩ জন যাত্রী পরিবহন করে আয় হয়েছে ৩ লাখ ৭০ হাজার ৩১২ টাকা।

রংপুর থেকে লালমনিরহাট আদিতমারী গামী বুড়িমারী এক্সপ্রেসের যাত্রী কলেজছাত্র তাসকিনুর জানান, রংপুর থেকে আদিতমারী উপজেলার বাস ভাড়া ১৫০ টাকা আর ট্রেনে ভাড়া মাত্র ২৫ টাকা। তাই ট্রেনেই ভালো।  

রেলওয়ে লালমনিরহাট ডিভিশনাল ম্যানেজার শাহ সুফী নুর মোহাম্মদ, লালমনিরহাট ডিভিশনের আওতায় রংপুর বিভাগের ৮ জেলা ও বগুড়া জেলা মিলে ৩ জোড়া লোকাল ট্রেন, ৮ জোড়া কমিউটার এবং ৬ জোড়া ঢাকামুখী আন্তঃনগর ও অন্যান্য ৩ জোড়া আন্তঃনগর ট্রেন চলাচল করছে। আগের চেয়ে বেশি টিকিট বিক্রি হচ্ছে। এছাড়া, স্ট্যান্ডিং টিকিট বিক্রি বেড়েছে দ্বিগুণ। 

রংপুর বিভাগেই প্রতিদিন রেলেপথে যাতায়াত করে থাকেন এক লাখেরও বেশি মানুষ। যাদের মধ্যে ৩০ শতাংশ নিয়মিত যাত্রী।

গত এক সপ্তাহে লালমনিরহাট রেলওয়ে ডিভিশনে ট্রেনের টিকিট বিক্রি বেড়েছে দ্বিগুণেরও বেশি। ফলে আগের থেকে আয় বেড়েছে প্রায় ১০ শতাংশ। যাত্রীরা রেলমুখী হওয়ায় রেলের সুদিন ফিরবে এমন প্রত্যাশা রেল কর্তৃপক্ষের। তবে সেবা গ্রহীতারা বলছেন চাকরির মনোভাব থেকে বের হয়ে সেবা দেওয়ার মানসিকতা তৈরি হলেই সুদিন ফিরবে রেলের। একই সঙ্গে টিকিট কালোবাজারি রুখতে কঠোর ব্যবস্থা নিতে হবে। 

ডেইলি বাংলাদেশ/এমকে

English HighlightsREAD MORE »