৭ বছর ধরে ড্রাইভারের বেশে ঘুরছিলেন তোতা

ঢাকা, বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২,   ১৪ আশ্বিন ১৪২৯,   ০২ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

৭ বছর ধরে ড্রাইভারের বেশে ঘুরছিলেন তোতা

চট্টগ্রাম প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:১২ ১৪ আগস্ট ২০২২  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় আলোচিত জিল্লুর ভান্ডারী হত্যায় সাজাপ্রাপ্ত পলাতক আসামি তোতা মিয়াকে গ্রেফতার করেছে র‍্যাব। রোববার ভোরে রাজধানীর তুরাগ থানার কামারপাড়া এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

একইদিন বিকেলে এ তথ্য নিশ্চিত করেন র‍্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) নুরুল আবছার।

গ্রেফতার তোতা মিয়া রাঙ্গুনিয়া উপজেলার বাইশ্যার ডেবা এলাকার আবু সালেহ ওরফে বইল্যার ছেলে।

র‍্যাব জানায়, ২০১৫ সালের ২১ জানুয়ারি উপজেলার রানীরহাট প্রাথমিক বিদ্যালয় গেটের সামনে জিল্লুর ভান্ডারীকে গুলি করে নির্মমভাবে হত্যা করে একদল দুস্কৃতিকারী। ওই ঘটনায় আটজনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরো চার-পাঁচজনের বিরুদ্ধে রাঙ্গুনিয়া থানায় মামলা করেন নিহতের ভাই মোহাম্মদ আজিম উদ্দিন। ওই মামলায় চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি ২৩ সাক্ষীর সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে দুজনকে মৃত্যুদণ্ড ও ছয়জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় আদালত।

সিনিয়র সহকারী পরিচালক নুরুল আবছার বলেন, রায় ঘোষণার পর থেকেই পলাতক আসামিদের গ্রেফতারে ছায়াতদন্ত ও গোয়েন্দা নজরদারি শুরু করে র‍্যাব। এরই ধারাবাহিকতায় আলোচিত এ হত্যাকাণ্ডের যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি তোতা মিয়ার রাজধানীর তুরাগ থানার কামারপাড়া এলাকায় অবস্থানের তথ্য আসে। সেই তথ্যের ভিত্তিতে রোববার ভোরে সেখানে অভিযান চালিয়ে তোতা মিয়াকে গ্রেফতার করা হয়। গ্রেফতারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি জিল্লুর ভান্ডারী হত্যায় সাজাপ্রাপ্ত পলাতক আসামি বলে স্বীকার করেন।

র‍্যাব কর্মকর্তা নুরুল আবছার আরো বলেন, তোতা মিয়া পেশায় একজন চাঁন্দের গাড়ির ড্রাইভার। এ হত্যাকাণ্ডে আগেও একবার গ্রেফতার হয়ে পরে জেলহাজত থেকে জামিনে মুক্ত হন। এরপরই পরিবার নিয়ে রাজধানীর উত্তরার ১০ নম্বর সেক্টর এলাকায় আত্মগোপন করেন এবং স্বজনদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করে দেন। সেখানে তিনি শুরুর দিকে ব্যাটারিচালিত রিকশা চালিয়ে জীবিকা নির্বাহ করতেন। পরবর্তীতে অটোরিকশা চালাতে শুরু করেন। এভাবে দীর্ঘ সাত বছর গাড়ি চালকের ছদ্মবেশে আত্মগোপনে থাকেন তিনি। পরবর্তী আইনি ব্যবস্থা নিতে তাকে রাঙ্গুনিয়া থানায় হস্তান্তর করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএম

English HighlightsREAD MORE »