ভাতিজির জন্য চাচার উপহার

ঢাকা, বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২,   ১৫ আশ্বিন ১৪২৯,   ০২ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

ভাতিজির জন্য চাচার উপহার

কিশোরগঞ্জ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:৫৩ ৮ আগস্ট ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ছোট ভাইয়ের মেয়ের জন্য খেলনা গাড়ি অর্ডার দিয়েও না পেয়ে নিজেই তৈরি করলেন দৃষ্টিনন্দন জিপগা‌ড়ি। বৈদ্যুতিক ব্যাটা‌রি ও সৌর বিদ্যুতের চার্জে চলবে জিপ‌টি। আর এটি তৈ‌রিতে খরচ হয়েছে ১৫ হাজার টাকা। যা এখন দৃষ্টি কেড়েছে এলাকাবাসীর।

কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপ‌জেলার এনামুল হক বুলবুল এর আগেও সৌর বিদ্যুৎচালিত পরিবেশবান্ধব কাঠের জিপ গাড়ি তৈরি করে আলোড়ন সৃষ্টি করেছিলেন। শব্দ, ধোঁয়া ও জ্বালানিবিহীন গাড়িটি এরইম‌ধ্যে চালাতে শুরু করেছে তার ভাতিজি।

জানা গেছে, পাকু‌ন্দিয়া পৌর এলাকার হাপানিয়া গ্রামের যুবক এনামুল হক বুলবুল ক‌য়েক বছর আগে সোলার প্যানেল দিয়ে বাইক, মিনিবাস ও কাঠের জিপগাড়ি তৈরি করে সাড়া ফেলেছিলেন। এবার তৈরি করলেন সৌর বিদ্যুৎচালিত চার চাকার কাঠের ছোট জিপ। তা‌কে সহ‌যো‌গিতা ক‌রে‌ছেন ছোট ভাই ইমরানুল হক।

এটি চল‌বে সৌর বিদ্যুতের প্যানেলে। চালানো যাবে চার্জ করা ব্যাটা‌রি দি‌য়েও। গাড়িতে ১২ ভোল্টের ডিসি মোটর লাগান হয়েছে। আর তাতে রয়েছে ১২ ভো‌ল্টের ব্যাটারি। একবার চার্জ দিলে চলবে ১০ কিলোমিটার। র‌য়ে‌ছে তিন‌টি আসন।

এর আগে এনামুল হক বুলবুল সোলার প্যানেল দিয়ে বাইক, মিনিবাস ও জিপগাড়ি তৈরি করে উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে সেরা তরুণ উদ্ভাবকের পুরস্কার পেয়েছি‌লেন।

এনামুল হক বুলবুল বলেন, ছোটবেলা থেকেই নতুন কিছু করার আগ্রহ ছিল। সোলার এনার্জি চা‌লিত বাইক, মিনিবাস ও কাঠের জিপগাড়ি তৈরি করেছি, বেশ সাড়াও পেয়েছি। তবে সরকারি কোনো সুযোগ-সুবিধা না পাওয়ায় বাণিজ্যিকভাবে গা‌ড়ি তৈ‌রি সম্ভব হ‌চ্ছে না।

তি‌নি আরো জানান, ছোট ভাই তার মেয়ের জন্য অনলাইনে গাড়ি অর্ডার করে প্রতারিত হয়েছে। তাই নিজেই কাঠ দিয়ে পরিবেশবান্ধব চার চাকার গাড়িটি তৈরি করেছি।

এটি তৈ‌রি করতে এক সপ্তাহ সময় লে‌গে‌ছে। এছাড়া এ ধরনের গাড়ি বাণিজ্যিকভাবে তৈরি করতে সরকারের সহযোগিতা কামনা করেন বুলবুল।

পাকুন্দিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রোজলিন শহীদ চৌধুরী বলেন, এনামুল হক বুলবুল এর আগেও সৌর বিদ্যুৎচালিত কাঠের জিপগাড়ি তৈরি করেছিলেন। যদিও উপজেলা পর্যায়ে তাকে তেমন সহায়তা করার মতো ফান্ড নেই। যদি বাণিজ্যিকভাবে এ গাড়ি তৈরি করতে চান, তাহলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ব‌লে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হ‌বে।

ডেইলি বাংলাদেশ/এমআরকে

English HighlightsREAD MORE »