গরু-ছাগল নিয়ে ঢাকার পথে ক্যাটল ট্রেন
15-august

ঢাকা, সোমবার   ১৫ আগস্ট ২০২২,   ৩১ শ্রাবণ ১৪২৯,   ১৬ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

গরু-ছাগল নিয়ে ঢাকার পথে ক্যাটল ট্রেন

চাঁপাইনবাবগঞ্জ ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৪০ ৬ জুলাই ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী-ঢাকা রুটে ১৮টি গরু ও চারটি ছাগল নিয়ে চালু হয়েছে ক্যাটল স্পেশাল ট্রেন সার্ভিস।

বুধবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন থেকে গরু-ছাগল নিয়ে ট্রেনটি রাজধানী ঢাকার তেজগাঁও রেলস্টেশনের উদ্দেশ্যে ছেড়ে যায়। শুক্রবার পর্যন্ত এই বিশেষ ট্রেনটি চলবে। 

প্রথম দিনে একটি ওয়াগনে ১৮টি গরু ও চারটি ছাগল নিয়ে যাত্রা শুরু করে ক্যাটল ট্রেনটি। গরুর মালিক সদর উপজেলার বালিয়াডাঙ্গা গ্রামের শামিম আলী।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান, পশ্চিমাঞ্চল রেলওয়ের সহকারী বাণিজ্য কর্মকর্তা একেএম নুরুল আলম, চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনের স্টেশন মাস্টার শহিদুল আলম প্রমুখ। 

জানা যায়, চাঁপাইনবাবগঞ্জ থেকে ক্যাটল স্পেশাল ট্রেনে প্রতিটি গরু পরিবহনের জন্য ভাড়া নির্ধারণ করা হয়েছে ৫৯১ টাকা। ২০২১ সালে প্রথমবারের মতো ক্যাটল ট্রেনে পণ্যবাহী ওয়াগন দিয়ে ঢাকায় গরু পরিবহন করা হয়। প্রতিটি ওয়াগনে ভাড়া নির্ধারণ করা হয়েছে ১১ হাজার ৮৩০ টাকা। 

চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনের মাস্টার শহিদুল আলম বলেন, কোরবানির ঈদের আগে ট্রাকে করে গরু পরিবহন করে ঢাকা যেতে প্রায় ২৪ থেকে ৩০ ঘণ্টা সময় লাগে। ক্যাটল ট্রেনে সময় লাগবে মাত্র ১২ ঘণ্টা। প্রতিটি ওয়াগনে ২০টি করে গরু পরিবহন করা যাবে। রাত আড়াইটা থেকে পৌনে ৪টার মধ্যে ট্রেনটি ঢাকার তেজগাঁওয়ে পৌঁছাবে। ট্রেনটি আবারো ভোর ৫টার দিকে তেজগাঁও থেকে চাঁপাইনবাবগঞ্জের উদ্দেশে রওনা দেবে। 

জানা যায়, চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন থেকে ক্যাটল ট্রেনটি বুধবার বিকেল সাড়ে ৪টায় ছেড়ে কাঁকনহাট, রাজশাহী স্টেশন হয়ে চাটমোহর, উল্লাপাড়া, বঙ্গবন্ধু সেতু (পশ্চিম) জয়দেবপুর, টঙ্গি হয়ে তেজগাঁও পৌঁছাবে।

ডেইলি বাংলাদেশ/এমকে

English HighlightsREAD MORE »