মাগুরায় জনশুমারি-২০২২ বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত

ঢাকা, বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২,   ২২ আষাঢ় ১৪২৯,   ০৭ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

মাগুরায় জনশুমারি-২০২২ বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত

মাগুরা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৩০ ২২ মে ২০২২  

মাগুরা জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভা ছবি: ডেইলি বাংলাদেশ

মাগুরা জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভা ছবি: ডেইলি বাংলাদেশ

মাগুরা জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। এতে দশ বছর পর্যায়বৃত্তি অনুসরণপূর্বক ‘ষষ্ঠ জনশুমারি ও গৃহগণনা ২০২২’ এর কার্যাবলি ও নির্দেশনা অবহিত করা হয়।

রোববার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক ড. আশরাফুল আলমের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন মাগুরা জেলা পরিসখ্যান ব্যুরোর উপপরিচালক ফারহানা সুলতানা।

সভায় আরো উপস্থিত ছিলেন- মাগুরা পৌরসভা মেয়র খুরশীদ হায়দার টুটুল, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ কুমার কুণ্ডুসহ আরো অনেকে।

দেশে ষষ্ঠ ‘জনশুমারি ও গৃহগণনা-২০২২’ শুরু হতে যাচ্ছে। দেশব্যাপী একযোগে এই জনশুমারির তথ্য সংগ্রহ করা হবে আগামী ১৫ থেকে ২১ জুন। সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এবং যুগের সঙ্গে তাল মিলিয়ে নির্ভুল ও বিশ্বমানের পরিসংখ্যান প্রণয়নে প্রথমবারের মতো দেশে ‘ডিজিটাল জনশুমারি’ পরিচালিত হবে। এই জনশুমারিতে জিআইএস (জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম) ভিত্তিক ডিজিটাল ম্যাপ ব্যবহার করা হবে। ডিজিটাল ডিভাইস ট্যাবলেটের মাধ্যমে একযোগে বাংলাদেশের সব খানা ও গৃহের তথ্য সংগ্রহ করা হবে।

সভায় অবহিত করা হয়, ডিজিটাল বাংলাদেশ গড়ার অঙ্গীকার বাস্তবায়নের লক্ষ্যে সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে দশ বছর পর্যায়বৃত্তি অনুসরণপূর্বক ‘ষষ্ঠ জনশুমারি ও গৃহগণনা ২০২২’ আগামী চলতি বছরের ১৫-২১ জুন পর্যন্ত দেশব্যাপী পরিচালনা করবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।  

জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর জন্য একটি ওয়েবভিত্তিক ইন্টিগ্রেটেড সেনসাস ম্যানেজমেন্ট সিস্টেম (আইসিএমসি) প্রস্তুতসহ জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেম (জিআইএস) পদ্ধতি ব্যবহারপূর্বক গণনা এলাকার বিভিন্ন পর্যায়ের কন্ট্রোল ম্যাপ প্রস্তুত করা হয়েছে। জনশুমারি তথ্য সংগ্রহ কার্যক্রমে শুমারি কর্মী হিসেবে সারাদেশে প্রায় তিন লাখ ৭০ হাজার গণনাকারী, ৬৪ হাজার সুপারভাইজার ও বিবিএস এর চার হাজার ৫০০ এর অধিক কর্মচারী এ প্রক্রিয়ার সঙ্গে সরাসরি সম্পৃক্ত রয়েছেন। 

ফারহানা সুলতানা জানান, মাগুরা জেলায় ট্যাব চালাতে পারে এমন ২ হাজার ৭৯৩ জন সুপারভাইজার ও গণনাকারী চারটি উপজেলায় তথ্য সংগ্রহের কাজ করবেন। মাগুরা জনশুমারি কার্যক্রমে নিযুক্ত জেলা/উপজেলা শুমারি সমন্বয়কারী, জোনাল অফিসার, সুপারভাইজার ও তথ্য সংগ্রহকারীরা জেলা এবং উপজেলা প্রশাসনের সঙ্গে শুমারি চলাকালীন সময়ে সার্বক্ষণিক আন্তঃসমন্বয় ও যোগাযোগ রেখে তথ্য সংগ্রহের কাজ সমন্বয় ও তদারকি করবেন।

তিনি আরো জানান, শুমারির সঙ্গে জড়িত উপজেলা পরিসংখ্যান কর্মকর্তারা জনশুমারির মালামাল ট্যাবলেট রক্ষণাবেক্ষণ এবং শুমারিকর্মীকে নিরাপত্তা নিশ্চিতকরণে জেলা ও উপজেলা প্রশাসনসহ স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী সংস্থার সঙ্গে প্রয়োজনীয় যোগাযোগ ও সমন্বয় করবেন। জেলা সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, মহাবিদ্যালয়, উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, প্রাথমিক বিদ্যালয়, মাদরাসাসহ বাংলাদেশ স্কাউটস, বিএনসিসি, গার্লস গাইড, সকল ধর্মীয় প্রতিষ্ঠান থেকে প্রচার-প্রচারণা প্রভৃতির মাধ্যমে জনসাধারণকে জনশুমারি সম্পর্কে সচেতন করা এবং সঠিক তথ্য দিতে উদ্বুদ্ধ করার ব্যবস্থা গ্রহণ করতে হবে। পরিসংখ্যান অফিসাররা 

এ সময় জেলার জনপ্রতিনিধি স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গকে শুমারি কার্যক্রমে সক্রিয় অংশগ্রহণ ও সম্পৃক্তকরণ নিশ্চিতের আহ্বান জানান তিনি। 

ডেইলি বাংলাদেশ/এমকে

English HighlightsREAD MORE »