ইউরোপ যাত্রায় সিলেটের ২৪ যুবক লিবিয়ায় নিখোঁজ

ঢাকা, সোমবার   ২৩ মে ২০২২,   ৯ জ্যৈষ্ঠ ১৪২৯,   ২১ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

ইউরোপ যাত্রায় সিলেটের ২৪ যুবক লিবিয়ায় নিখোঁজ

সিলেট প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৫১ ২৭ জানুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সিলেটের বিয়ানীবাজার, বড়লেখা ও জকিগঞ্জ উপজেলার ২৪ জন যুবক স্বপ্নের ইউরোপ যাত্রায় এখন লিবিয়াতে নিখোঁজ। প্রায় ৮-৯ মাস পূর্বে বিভিন্ন সময়ে গিয়ে তারা লিবিয়ায় অবস্থান নেয়। তখন পরিবারের সঙ্গে তাদের যোগাযোগও ছিল। কিন্তু গত ৪ মাস থেকে তাদের পরিবারের সদস্যদের সঙ্গে কোনো যোগাযোগ নেই।

নিখোঁজ এই ২৪ যুবকের সন্ধান ও মানবপাচারকারী সিন্ডিকেটের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার দাবিতে বৃহস্পতিবার দুপুরে বিয়ানীবাজার প্রেসক্লাব কার্যালয়ে সংবাদ সম্মেলন করেছেন নিখোঁজদের স্বজনরা। 

লিখিত বক্তব্যে নিখোঁজ যুবকদের পরিবারের পক্ষে বিরাজ উদ্দিন বলেন, তাদের মন বলছে ছেলেরা এখনো জীবিত আছে। তবে তারা কোন মানবপাচারকারী চক্রের কাছে জিম্মি। নিখোঁজ যুবকদের সন্ধানের জন্য তারা প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীসহ সরকারের অন্যান্য সংশ্লিষ্ট দপ্তরের সহযোগিতা কামনা করেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত আতিকুর রহমান বলেন, আদম পাচারকারীচক্র তাদের কাছ থেকে জনপ্রতি ১০-১২ লাখ টাকা করে আদায় করে। বর্তমানে মানবপাচারকারী চক্রের প্রধান ফরহাদ আহমদ, সায়রা বেগম, হাদিয়া বেগম টাকা নিয়ে লিবিয়ায় পাঠাতে সহায়তা করেন। এরা সবাই মানবপাচারকারী চক্রের সক্রিয় সহযোগী।

আরো পড়ুন: অভিমানে একসঙ্গে বিষপান, স্বামীর মৃত্যু

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, উপজেলার পূর্ব লাউজারী গ্রামের আমিরুল ইসলামের ছেলে তানহারুল ইসলাম, একই গ্রামের আতিকুর রহমানের ছেলে আব্দুল্লাহ আল মামুন , হাবীবুর রহমানের ছেলে হোসেন আহমদ, লিয়াকত আলীর ছেলে আব্দুল্লাহ আল জুনেদ, আবুল হোসেনের ছেলে আরিফ আহমদ দুলাল, খশিরবন্দ (হাতিটিলা) গ্রামের বিরাজ উদ্দিনের ছেলে রাজু আহমদ, একই গ্রামের সামছুল হকের ছেলে এনামুল হক, খশির কোনাপাড়া গ্রামের আব্দুল কাইয়ুমের ছেলে কামরুজ্জামান রাহাত, ঘুঙ্গাদিয়া নয়াগাঁও গ্রামের হাজী শের মিয়ার ছেলে আব্দুল আজিজ, একই গ্রামের আবুল হোসেনের ছেলে আহমদ অজিত, গড়রবন্দ গ্রামের বারহাম আলীর ছেলে আব্দুল করিমসহ ২৪ জন যুবক গত প্রায় ৪ মাস থেকে নিখোঁজ। অনেক চেষ্টা করেও তাদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হচ্ছে না। এর মধ্যে সম্প্রতি আমিনুর রহমান নামের এক যুবক লিবিয়ায় পুলিশের গুলিতে নিহত হন। তার লাশ এখনো দেশে ফেরত আসেনি।

সংবাদ সম্মেলন চলাকালে নিখোঁজ যুবকদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। এ সময় তারা সবাই কান্নায় ভেঙে পড়েন। বুকফাটা আর্তচিৎকারে বলে উঠেন মানবপাচারকারী চক্রের বিরুদ্ধে প্রশাসন যেন আইনগত ব্যবস্থা নেয়। তারা দেশের শত্রু তাদের বিচার যেন হয়।

ডেইলি বাংলাদেশ/আরএডি

English HighlightsREAD MORE »