৩১ জানুয়ারি থেকে কর্মবিরতির ডাক রেলওয়ে রানিং স্টাফদের

ঢাকা, শনিবার   ২১ মে ২০২২,   ৮ জ্যৈষ্ঠ ১৪২৯,   ২০ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

৩১ জানুয়ারি থেকে কর্মবিরতির ডাক রেলওয়ে রানিং স্টাফদের

চট্টগ্রাম প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৫৯ ২০ জানুয়ারি ২০২২  

৩১ জানুয়ারি থেকে কর্মবিরতির ডাক রেলওয়ে রানিং স্টাফদের। ছবি: ডেইলি বাংলাদেশ

৩১ জানুয়ারি থেকে কর্মবিরতির ডাক রেলওয়ে রানিং স্টাফদের। ছবি: ডেইলি বাংলাদেশ

অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন বাতিল ও মাইলেজ সুবিধা অব্যাহত রাখার প্রজ্ঞাপন জারি না করলে ৩১ জানুয়ারি থেকে কর্মবিরতির ডাক দিয়েছে রেলওয়ে রানিং স্টাফরা। বৃহস্পতিবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেন রানিং স্টাফ কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক মুজিবুর রহমান।

তিনি বলেন, ‌‘প্রায় ১২ মাস মন্ত্রী, সচিব, ডিজি, জিএমসহ সবাই মাইলেজ রীতিতে বেতন ভাতা প্রদান করবেন বলে আমাদের আশ্বস্ত করেন। কিন্তু এটি নিয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত দিতে পারেননি তারা। এ অবস্থায় আগামী ৩০ জানুয়ারির মধ্যে আমাদের অধিকার ফিরিয়ে না দিলে আমরা কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবো। এ সময় সব ধরনের ট্রেন চলাচল বন্ধ রাখা হবে’। 
 
বাংলাদেশ রেলওয়ে শ্রমিক লীগ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেন, মাইলেজ রীতি আমাদের কষ্টের ফসল। এটি আমাদের অধিকার। অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের কারণে যারা চাকরি করছি শুধুমাত্র তারা নয়, সদ্য অবসরে যাওয়া ব্যক্তিরাও মাইলেজ সংক্রান্ত জটিলতার কারণে এখনো চূড়ান্ত পাওনাদি পাননি। তাদের মাইলেজ যোগ করে পাওনাদি দেওয়ার কথা। আমরা অনেক ধৈর্য ধরেছি। এখন দেয়ালে পিঠ ঠেকে গেছে। তাই বাধ্য হয়ে কর্মবিরতির ঘোষণা দিয়েছি।

গত ৩ নভেম্বর অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শামীম বানু শান্তি স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়, চলন্ত ট্রেনে দৈনিক ১০০ কিলোমিটার কিংবা তার চেয়েও বেশি দায়িত্ব পালন করলেও ঐ দিনের বেতনের ৭৫ শতাংশের বেশি মাইলেজ ভাতা পাবেন না সংশ্লিষ্ট রানিং স্টাফরা। আর মাস শেষে এ মাইলেজ মূল বেতনের বেশি হবে না। প্রজ্ঞাপনটি জারির পর থেকেই সংশ্লিষ্ট দফতরে প্রতিবাদ জানিয়ে আসছেন রেলওয়ের রানিং স্টাফরা।

ডেইলি বাংলাদেশ/এমকে

English HighlightsREAD MORE »