লোকালয়ে ঘুরে বেড়াচ্ছে মুখপোড়া হনুমান 

ঢাকা, সোমবার   ১৬ মে ২০২২,   ২ জ্যৈষ্ঠ ১৪২৯,   ১৪ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

লোকালয়ে ঘুরে বেড়াচ্ছে মুখপোড়া হনুমান 

বরগুনা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৪৩ ২০ জানুয়ারি ২০২২  

লোকালয়ে ঘুরছে বিলুপ্তপ্রায় প্রজাতির মুখপোড়া হনুমান। ছবি: ডেইলি বাংলাদেশ

লোকালয়ে ঘুরছে বিলুপ্তপ্রায় প্রজাতির মুখপোড়া হনুমান। ছবি: ডেইলি বাংলাদেশ

বরগুনার বেতাগীর লোকালয়ে ঘুরছে বিলুপ্তপ্রায় প্রজাতির মুখপোড়া হনুমান। কেউ খাবার দিলেই সানন্দে গ্রহণ করছে হনুমানটি। গত কয়েকদিন ধরে উপজেলার পৌরসভায় অবস্থান করছে হনুমানটি। কখনো ঘরের চালে, কখনো গাছের ডালে আবার কখনো বাজারের দোকানের সামনে বসে থাকছে এই প্রাণিটি। 

এলাকা সূত্রে জানা যায়, বেশ কিছুদিন ধরে উপজেলার বিভিন্ন স্থানে দেখা মিলছে হনুমানটির। এলাকাবাসী কলা, বিস্কুট, বাদাম, কেক যা ছুঁড়ে দিচ্ছে সেটাই গ্রহণ করছে হনুমানটি। হঠাৎ করেই লোকালয়ে আসা হনুমানটির লাফ-ঝাঁপ দেখতে ঘটনাস্থলে উৎসুক জনতা ভিড় জমাচ্ছে। ফলে প্রাণের ভয়ে নিজের স্থান বারবার পরিবর্তন করছে হনুমানটি।  

সবশেষ বৃহস্পতিবার পৌরশহরের মানিক খাঁন মার্কেটের সামনে একটি গাছে হনুমানটিকে বসে থাকতে দেখা যায়। কিছু উৎসুক জনতা তাকে বিভিন্ন ধরনের খাবার দিচ্ছে। হনুমানটি খিদে পেলে দেয়াল বা উঁচু স্থান থেকে নিচে নেমে আসছে। আশপাশে ঘুরে আবার ওপরে উঠে যাচ্ছে।  

বেতাগী পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিল জিয়াউর রহমান জুয়েল বলেন, ‘বেশ কিছু দিন ধরেই আমরা এই এলাকাতে হনুমানটিকে দেখতে পাচ্ছি। হনুমানটি খুবই শান্ত প্রকৃতির। কাউকেই কিছু বলে না। হনুমানটি দেখে সবাই খুব মজা পাচ্ছে। কারণ চিড়িয়াখানা বা বনে ছাড়া তো সাধারণত হনুমান দেখা যায়না। তবে কিভাবে এবং কোথার থেকে এই হনুমানটি এখানে এসেছে তা আমরা বলতে পারবোনা। মাঝে মাঝেই এ রকম হনুমান এদিকে আসে।’ 

বেতাগী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সুহৃদ সালেহীন বলেন, ‘বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে।’

ডেইলি বাংলাদেশ/এমকে

English HighlightsREAD MORE »