৪০ কোটি ডলারের সম্পদ হাতিয়ে নিয়েছে উত্তর কোরিয়ার হ্যাকাররা

ঢাকা, রোববার   ২৩ জানুয়ারি ২০২২,   ৯ মাঘ ১৪২৮,   ১৮ জমাদিউস সানি ১৪৪৩

৪০ কোটি ডলারের সম্পদ হাতিয়ে নিয়েছে উত্তর কোরিয়ার হ্যাকাররা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:২৩ ১৫ জানুয়ারি ২০২২   আপডেট: ১৪:০৯ ১৬ জানুয়ারি ২০২২

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

গত বছর ভার্চ্যুয়াল মুদ্রা ক্রিপ্টোকারেন্সি প্ল্যাটফর্মগুলোয় কমপক্ষে সাতটি হামলা চালিয়েছে উত্তর কোরিয়ার হ্যাকাররা। এসব সাইবার হামলা চালিয়ে প্রায় ৪০ কোটি মার্কিন ডলারের ভার্চ্যুয়াল মুদ্রা হাতিয়ে নিয়েছে তারা। ব্লকচেইন পর্যবেক্ষক প্রতিষ্ঠান চেইনালাইসিস এসব তথ্য জানিয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, পূর্ববর্তী বছরের তুলনায় উত্তর কোরিয়ার হ্যাকারদের জন্য এটি একটি সফল বছর। মূলত বিনিয়োগকারী প্রতিষ্ঠান ও মুদ্রাবিনিময় প্রতিষ্ঠানগুলোকে লক্ষ্য করে এসব হামলা চালিয়েছিলে হ্যাকাররা।

আরো পড়ুন>> এবার ‘কৃত্রিম চাঁদ’ বানাল চীন

কিন্তু এসব সাইবার হামলার অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে উত্তর কোরিয়া। তবে চেইনালাইসিসের পক্ষ থেকে বলা হয়েছে, উত্তর কোরিয়ার হ্যাকারদের সঙ্গে সম্পর্ক রয়েছে, এমন হ্যাকিংয়ের ঘটনা ২০২০ সালে ঘটেছিল চারটি। ২০২১ সালে এ সংখ্যা বেড়ে হয়েছে ৭। অর্থের মূল্যে এই হ্যাকিংয়ের পরিমাণ বেড়েছে ৪০ শতাংশ।

আরো পড়ুন>> করোনায় আক্রান্ত সুইডেনের প্রধানমন্ত্রী

যেসব অ্যাকাউন্টকে হ্যাকারদের দৃষ্টিতে গুরুত্বপূর্ণ মনে হয়, সেগুলোতে ম্যালওয়্যার, বিভিন্ন লিংক পাঠিয়ে, লোভ দেখিয়ে ফাঁদে ফেলে তারা। এরপর সেসব অ্যাকাউন্টে ঢুকে অর্থ উত্তর কোরিয়ার নিয়ন্ত্রণে থাকা বিভিন্ন ঠিকানায় পাঠানো হয়। অ্যাকাউন্টগুলো মূলত ইন্টারনেট ও ক্রিপ্টোকারেন্সি নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকায় হ্যাকিংয়ের ঝুঁকিতে থাকে।

আরো পড়ুন>> শুনতে অসুবিধে হচ্ছিল যুবকের, কান থেকে আস্ত তেলাপোকা বের করলেন চিকিৎসক!

চেইন অ্যানালাইসিস জানিয়েছে, গত বছর যেসব সাইবার হামলা চালানো হয়েছে তার অনেকগুলোই চালিয়েছে লাজারাস গ্রুপ। এই গ্রুপটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ধারণা করা হয়, উত্তর কোরিয়ার গোয়েন্দা ব্যুরো গ্রুপটি নিয়ন্ত্রণ করে থাকে।

গ্রুপটির বিরুদ্ধে বিভিন্ন আন্তর্জাতিক ব্যাংক, তাদের গ্রাহকদের লক্ষ্য করে সাইবার হামলা চালানোর অভিযোগ রয়েছে। ২০১৪ সালে সনি পিকচারসে চালানো ভয়াবহ হামলার ঘটনায়ও তাদের সংশ্লিষ্টতা রয়েছে বলে অভিযোগ করা হয়।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/জেডআর

English HighlightsREAD MORE »