করোনায় আক্রান্ত সুইডেনের প্রধানমন্ত্রী

ঢাকা, বুধবার   ১৯ জানুয়ারি ২০২২,   ৫ মাঘ ১৪২৮,   ১৪ জমাদিউস সানি ১৪৪৩

করোনায় আক্রান্ত সুইডেনের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৩৫ ১৫ জানুয়ারি ২০২২   আপডেট: ২০:৪৩ ১৫ জানুয়ারি ২০২২

ছবি: ম্যাগডালেনা অ্যান্ডারসন

ছবি: ম্যাগডালেনা অ্যান্ডারসন

সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তার মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

শুক্রবার (১৪ জানুয়ারি) মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়।

করোনার অতিসংক্রামক ধরন অমিক্রনের কারণে সুইডেনে মহামারির চতুর্থ ঢেউ শুরু হয়েছে। এর মধ্যে দেশটির প্রধানমন্ত্রী করোনায় সংক্রমিত হলেন।

মুখপাত্র বলেন, অ্যান্ডারসন স্বাস্থ্যবিধি মেনে চলছেন। তিনি বাড়িতে থেকে তার দায়িত্বপালন করবেন। প্রধানমন্ত্রীর শারীরিক অবস্থা বর্তমানে ভালো আছে।

আরো পড়ুন>> এবার ‘কৃত্রিম চাঁদ’ বানাল চীন

অ্যান্ডারসন সোশ্যাল ডেমোক্র্যাট দলের একজন নেতা। তার বয়স ৫৪ বছর। গত বুধবার তিনি পার্লামেন্টে একটি বিতর্কে অংশ নিয়েছিলেন। তার আগে সেন্টার পার্টির নেতা অ্যানি লুফ এবং গ্রিন পার্টির নেতা পার বোলান্দ করোনায় সংক্রমিত হয়েছেন।

জানুয়ারির প্রথমদিকে সুইডেনের রাজা, রানি ও ক্রাউন প্রিন্স করোনায় সংক্রমিত হন।

আরো পড়ুন>> ষাঁড় লড়াই উৎসবে পোষ্য ষাঁড়ের গুঁতোয় প্রাণ গেল মালিকের

সুইডেনের জনসংখ্যা এক কোটি চার লাখের মতো। করোনার অতিসংক্রামক ধরন অমিক্রনের প্রকোপে চলতি মাসে দেশটিতে এক দিনে করোনা শনাক্তের রেকর্ড হয়েছে। বৃহস্পতিবার ২৫ হাজার ৫৬৭ জনের করোনা শনাক্ত হয়েছে। দেশটির স্বাস্থ্য সংস্থার আশঙ্কা, জানুয়ারির শেষে দৈনিক শনাক্ত ৭০ হাজারে ছুঁতে পারে।

আরো পড়ুন>> এবার রানির কাছেও ক্ষমা চাইলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

এদিকে গোটা বিশ্বেই করোনাভাইরাস মহামারির সংক্রমণ ও মৃত্যু বেড়েছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে রোগী শনাক্তের হিসাবে আগের সব রেকর্ড ছাড়িয়েছে। এসময়ে নতুন রোগী শনাক্ত হয়েছেন ৩১ লাখ ৭৫ হাজার ৫৪৮ জন। একই সময়ে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৭ হাজার ২৯৯ জন।

এ নিয়ে সারা বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ কোটি ৬ লাখ ৭৬ হাজার ৪১২ জনে। মারা গেছেন ৫৫ লাখ ৩৮ হাজার ৫০২ জন। এছাড়া সুস্থ হয়েছেন ২৬ কোটি ৩৯ লাখ ৯৯ হাজার ২৭৮ জন।

গত ২৫ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো করোনার নতুন ধরন শনাক্ত হয়। এরপর আফ্রিকান দেশগুলোর ওপর একের পর এক ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে ইউরোপ, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ অসংখ্য দেশ। বর্তমানে বিশ্বজুড়ে চলছে ওমিক্রনের আধিপত্য। দেশে দেশে জরি হয়েছে নতুন বিধিনিষেধ।

ডেইলি বাংলাদেশ/মাহাদী

English HighlightsREAD MORE »