বাংলাদেশকে আরো ৯৬ লাখ ফাইজার টিকা দিলো যুক্তরাষ্ট্র

ঢাকা, শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২,   ১৪ মাঘ ১৪২৮,   ২৩ জমাদিউস সানি ১৪৪৩

Beximco LPG Gas

বাংলাদেশকে আরো ৯৬ লাখ ফাইজার টিকা দিলো যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:১৮ ১৫ জানুয়ারি ২০২২   আপডেট: ১৬:৫২ ১৬ জানুয়ারি ২০২২

ফাইল ছবি

ফাইল ছবি

বাংলাদেশকে ফাইজারের আরো ৯৬ লাখ ডোজ কোভিড-১৯ টিকা অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্র। এই অনুদানের ফলে যুক্তরাষ্ট্রের দেওয়া মোট টিকার পরিমাণ দুই কোটি ৮০ লাখ ছাড়ালো।

শনিবার ঢাকার মার্কিন দূতাবাস এ তথ্য জানিয়েছে।

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেন, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে বাংলাদেশে করোনা মহামারি মোকাবিলায় আমরা একসঙ্গে কাজ করেছি। একসঙ্গে কাজ করতে পারার যে গর্ব, সেটা আমি অন্য কিছুতে খুঁজে পাই না।

‘আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি, মার্কিন জনগণ তাদের উদার ভালোবাসার নিদর্শন হিসেবে বাংলাদেশের জনগণের জন্য আরো ৯৬ লাখ ডোজ টিকা উপহার দিয়েছে। ফলে এখন পর্যন্ত বাংলাদেশকে দুই কোটি ৮০ লাখ ডোজেরও বেশি টিকা বিনামূল্যে উপহার দিয়েছে যুক্তরাষ্ট্র। আরো টিকা আসার পথে রয়েছে।’

তিনি বলেন, আমরা বাংলাদেশের স্বাস্থ্যকর্মীদের ও আমাদের অংশীদারদের অভিবাদন জানাই এবং তাদের সঙ্গে আছি। আমরা যৌথভাবে উভয় দেশের জনগণের সুস্বাস্থ্য ও উজ্জ্বল ভবিষ্যতের জন্য কাজ করছি।

আরো পড়ুন> সামান্থার সঙ্গেই মানানসই, বিচ্ছেদের পরেও অকপট স্বীকারোক্তি নাগা চৈতন্যের

যুক্তরাষ্ট্রের এই অনুদান ২০২২ সালে বিশ্বব্যাপী শত কোটি ডোজ টিকা পৌঁছে দেওয়ার মাধ্যমে কোভিড-১৯ মোকাবিলায় দেশটির নেতৃত্ব দেওয়ার প্রতিশ্রুতির অংশ।

এছাড়া বাংলাদেশ সরকারের জাতীয় কোভিড-১৯ টিকাদান কার্যক্রম প্রচারাভিযানে সহায়তা করার পাশাপাশি তা জোরদার করতে যুক্তরাষ্ট্র ঘনিষ্ঠভাবে কাজ করছে। দেশটি টিকার সঠিক ব্যবস্থাপনা ও সঠিক পদ্ধতিতে টিকাদানের বিষয়ে সাত হাজারেরও বেশি বাংলাদেশি স্বাস্থ্যকর্মীকে প্রশিক্ষণ দিয়েছে।

এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র কোভিড-সংশ্লিষ্ট উন্নয়ন ও মানবিক সহায়তা হিসেবে ইউএসএআইডি, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর এবং যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের মাধ্যমে ১২১ মিলিয়ন ডলার বা এক হাজার ৪০ কোটি টাকারও বেশি অনুদান দিয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমএস/এইচএন

English HighlightsREAD MORE »