অ্যাডভেঞ্চার ক্লাবের উদ্যোগে কারাতে প্রশিক্ষণ পেলো শিক্ষার্থীরা 

ঢাকা, শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২,   ১৪ মাঘ ১৪২৮,   ২৩ জমাদিউস সানি ১৪৪৩

Beximco LPG Gas

অ্যাডভেঞ্চার ক্লাবের উদ্যোগে কারাতে প্রশিক্ষণ পেলো শিক্ষার্থীরা 

নোবিপ্রবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৩৯ ১৫ জানুয়ারি ২০২২  

বিশ্ববিদ্যালয়ের অ্যাডভেঞ্চার ক্লাবের আয়োজনে কেন্দ্রীয় খেলার মাঠে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের অ্যাডভেঞ্চার ক্লাবের আয়োজনে কেন্দ্রীয় খেলার মাঠে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শিক্ষার্থীদের মাঝে আত্মরক্ষার প্রয়োজনীয়তা ছড়িয়ে দিতে ও আত্মরক্ষার কৌশল সম্পর্কে জানাতে কারাতে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের অ্যাডভেঞ্চার ক্লাবের আয়োজনে  বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) কেন্দ্রীয় খেলার মাঠে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন বিভাগের ৮০ জন শিক্ষার্থী কারাতে প্রশিক্ষণ পান। ব্ল্যাকবেল্ট প্রাপ্ত কারাতে প্রশিক্ষক শামীম সাইদ ও নাছের শাকিল  কর্মশালাটি পরিচালনা করেন। সেনসি পদবীধারী এ দুই প্রশিক্ষক দীর্ঘদিন ধরে কারাতে প্রশিক্ষণের সাথে যুক্ত। 

কর্মশালায় প্রশিক্ষকরা আত্মরক্ষা, শৃঙ্খলা, ফিটনেস এবং ফোকাস বৃদ্ধিতে কারাতের ভূমিকা সম্পর্কে আলোচনা করেন। একইসঙ্গে শিক্ষার্থীদের কারাতের মৌলিক কৌশলগুলো শেখান তারা।   

এ ব্যাপারে নোবিপ্রবি অ্যাডভেঞ্চার ক্লাবের সভাপতি সাকিব সাদমান বলেন, বর্তমান সময়ে নিজের নিরাপত্তা রক্ষা এবং একই সাথে নিজের আত্মবিশ্বাস এবং শারীরিক সক্ষমতা বৃদ্ধি করার অন্যতম একটি নিয়ামক হল 'কারাতে'।  দৈনন্দিন জীবনে চলার পথে বিভিন্ন ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা থেকে নিজেকে সুরক্ষিত রাখতে আত্মরক্ষার বিকল্প নেই। সেই ভাবনা থেকেই ক্যাম্পাসের শিক্ষার্থীদের জন্য সেল্ফ ডিফেন্স বা আত্মরক্ষা বিষয়ক প্রশিক্ষণ এর গুরুত্ব অনুভব করে নোবিপ্রবি অ্যাডভেঞ্চার ক্লাব। কর্মশালাটি শিক্ষার্থীদের মধ্যে আত্মরক্ষার মত একটি বিষয়কে গুরুত্ববহ করে তুলতে পেরেছে এবং একই সাথে তাদের মাঝে আত্মবিশ্বাস ছড়িয়ে দিতে পেরেছে বলে আমি মনে করি। 

তিনি আরো বলেন, ক্যাম্পাস এবং ক্যাম্পাসের শিক্ষার্থীদের জন্য কাজ করার মাধ্যমে একটি সুস্থ, সুন্দর এবং শিক্ষার্থীবান্ধব পরিবেশ বিনির্মাণে নোবিপ্রবি অ্যাডভেঞ্চার ক্লাব বরাবরই সোচ্চার। আশা রাখা যায়, ভবিষ্যতে আরো বড় পরিসরে অ্যাডভেঞ্চার ক্লাব এই ধরনের সচেতনতাবৃদ্ধিমূলক কর্মসূচি আয়োজনের মাধ্যমে ক্যাম্পাসের এবং ক্যাম্পাসের শিক্ষার্থীদের জন্য উল্লেখযোগ্য ভূমিকা রাখতে সক্ষম হবে৷

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »