অষ্টম শ্রেণির পাঠচক্র: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

ঢাকা, শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২,   ১৪ মাঘ ১৪২৮,   ২৩ জমাদিউস সানি ১৪৪৩

Beximco LPG Gas

অষ্টম শ্রেণির পাঠচক্র: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

শিক্ষাঙ্গন ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৫ ১৫ জানুয়ারি ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

অষ্টম শ্রেণির পাঠ্য বইয়ের তালিকায় আছে ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি’ বই। এই বইয়ের প্রথম অধ্যায়ে আছে  ‘ব্লগ’ নিয়ে আলোচনা। আজকের এই পাঠচক্রে আমরা এই ‘ব্লগ’ সম্পর্কে বিস্তারিত জানবো।

ব্লগ হলো এক ধরনের অনলাইনভিত্তিক ব্যক্তিগত দিনলিপি বা ব্যক্তিকেন্দ্রিক পত্রিকা। ইংরেজি Blog শব্দটি আবার Weblog-এর সংক্ষিপ্ত রূপ; যিনি ব্লগে পোস্ট করেন তাকে ব্লগার বলা হয়। ব্লগাররা প্রতিনিয়ত তাদের ওয়েবসাইটে কনটেন্ট যুক্ত করেন আর ব্যবহারকারীরা সেখানে তাদের মন্তব্য করতে পারেন। এছাড়া সাম্প্রতিক কালে ব্লগ ফ্রিল্যান্স সাংবাদিকতার একটা মাধ্যম হয়ে উঠছে। সাম্প্রতিক ঘটনা নিয়ে এক বা একাধিক ব্লগার তাদের ব্লগ হালনাগাদ করেন।

জাস্টিন হলকে অন্যতম আদি ব্লগার হিসেবে ধরা হয়, যিনি তার ব্যক্তিগত ব্লগিং শুরু করেছিলেন ১৯৯৪ সালে। ১৯৯৭ সালের ১৭ ডিসেম্বর জন বার্গার নামের এক ব্যক্তি সর্বপ্রথম ‘ওয়েব্লগ’ শব্দটি উদ্ভাবন করেন। পরে পিটার মেরহোলজ তার নিজস্ব ব্লগ পিটারমিডটকমের (PeterMe.com) সাইডবারে কৌতুক করে weblog শব্দটি ভাগ করে বি নষড়ম হিসেবে লেখেন। তারপর থেকে ‘ব্লগ’ শব্দটির ব্যবহার বাড়তে থাকে। ইভান উইলিয়ামস নামের এক ব্যক্তি ব্লগ শব্দটিকে যথাক্রমে ‘বিশেষ্য’ ও ‘ক্রিয়াপদ’ দুইভাবেই কাজে লাগান। তিনিই ‘ব্লগার’ কথাটির উদ্ভাবন করেন। ব্লগিংয়ের জনপ্রিয়তার আগে অনলাইন যোগাযোগের অন্য জনপ্রিয় মাধ্যমগুলো ছিল Usenet, GEnie, BiX, CompuServe, BBS ইত্যাদি। তখনকার জন্য এগুলো জনপ্রিয় হলেও এগুলোর সাহায্যে খুব কষ্ট করেই Running conversation-এর কাজগুলো করা হতো। কিন্তু আধুনিক ব্লগিংয়ের সুবাদে মানুষ এখন খুব সহজেই সামাজিক যোগাযোগ রক্ষা করতে পারছে।

বেশির ভাগ ব্লগই কোনো একটা নির্দিষ্ট বিষয় সম্পর্কিত ধারাবিবরণী বা খবর জানায়। বাকিগুলো ব্যক্তিগত অনলাইন দিনলিপি। পাঠকদের মন্তব্য করার সুযোগ দেয়া ব্লগের অন্যতম একটি দিক। ব্লগ মূলত লেখাভিত্তিক। কিন্তু কিছু ব্লগ আবার শিল্প (আর্ট ব্লগ), ছবি (ফটোব্লগ), ভিডিও (ভিডিও ব্লগ), সংগীত (এমপিথ্রি ব্লগ) আর অডিও (পডকাস্টিং) ইত্যাদির ওপর গড়ে ওঠে। মাইক্রোব্লগও আরেক ধরনের ব্লগ, যেখানে পোস্টের আকার তুলনামূলক ছোট থাকে। আবার ভিডিও প্ল্যাটফর্ম যেমন- ইউটিউব, ডেইলি মোশন, ভিডলার, ভিমিও ও ফেসবুকে পোস্ট করার জন্য ব্লগ ভিডিও বানানো হয়। এই ব্লগ আর আলোচ্য ব্লগ এক বিষয় নয়।

২০০৫ সালের জানুয়ারি মাস থেকে শুরু হয় বাংলা ব্লগিংয়ের ইতিহাস। বাংলা ভাষার প্রথম ব্লগ সামহোয়্যার ইন ব্লগ।
 

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »