যে কারণে শিশুটির নাম রাখা হলো ‘মিরাকল আয়েশা’

ঢাকা, রোববার   ২৩ জানুয়ারি ২০২২,   ৯ মাঘ ১৪২৮,   ১৮ জমাদিউস সানি ১৪৪৩

যে কারণে শিশুটির নাম রাখা হলো ‘মিরাকল আয়েশা’

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:১৬ ১৫ জানুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কাতারের দোহা থেকে উগান্ডার এন্তেবে শহরে উড়ে যাচ্ছিলেন টরেন্টো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. আয়েশা খতিব। হঠাৎ প্লেনের ইন্টারকমে শোনা গেল ‘এখানে কি কোনো ডাক্তার আছেন?’ তা শুনেই সাড়া দেন তিনি। তখন নীল নদের ৩৫ হাজার ফুট ওপর দিয়ে উড়ে যাচ্ছে প্লেনটি। হঠাৎ কেন ডাক্তারের খোঁজা হচ্ছে তা জানতে এগিয়ে যান আয়েশা। গিয়ে দেখতে পান এক নারী সন্তান জন্ম দিতে চলেছেন। সৌদি আরব প্রবাসী উগান্ডার নাগরিক ওই নারীর ফুটফুটে একটি মেয়ে সন্তান হয়েছে।

সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, উড়োজাহাজে সন্তান জন্ম দিয়ে প্রথমবার মা হওয়া ওই নারী তার নবাগত সন্তানের নাম রেখেছেন মিরাকল আয়েশা। মূলত ডা. আয়েশা খতিবের নামানুসারেই এই নামকরণ। ৩৫ সপ্তাহেই জন্ম নেয়া ওই শিশু সুস্থ রয়েছে।

আরো পড়ুন: স্যান্ডুইচ থেকে ছড়াচ্ছে মারাত্মক রোগ, গবেষণায় ভয়ানক তথ্য

ডা. আয়েশা খতিব বলেন, ইন্টারকমে ডাক্তার খোঁজার বার্তা পেয়েই ছুটে যাই। দেখি রোগীকে ঘিরে ভিড় জমেছে। প্রথমে ভেবেছিলাম হার্ট অ্যাটাকের মতো কোনো জটিল পরিস্থিতি। কিন্তু পরে দেখি এক নারী সন্তান জন্ম দিতে চলেছেন। আরও দেখি সেখানে একজন অনকোলোজি নার্স ও এক শিশুরোগ বিশেষজ্ঞও রয়েছেন। শিশুটি ভূমিষ্ঠ হয়ে যখন কান্না জুড়ে দিয়ে পৃথিবীর বুকে তার আগমনের জানান দিল তখন তাকে পরীক্ষা-নিরীক্ষা করে দেখলেই সেই শিশুরোগ বিশেষজ্ঞ।

এরপর সবচেয়ে মজার ঘটনাটি ঘটে। ওই মা তার সদ্যোজাত সন্তানের নাম আমার নামের সাথে মিলিয়ে রাখলেন। তা শুনে আমিও উপহার হিসেবে আমার গলায় থাকা সোনার চেইনটি যার লকেটে আরবিতে আয়েশা লেখা রয়েছে সেটি শিশুটির গলায় পরিয়ে দিলাম।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ

English HighlightsREAD MORE »