তিন উপায়ে বছরজুড়ে সংরক্ষণ করুন বাঁধাকপি

ঢাকা, শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২,   ১৪ মাঘ ১৪২৮,   ২৩ জমাদিউস সানি ১৪৪৩

Beximco LPG Gas

তিন উপায়ে বছরজুড়ে সংরক্ষণ করুন বাঁধাকপি

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫৭ ১৫ জানুয়ারি ২০২২  

বাঁধাকপি। ছবি: সংগৃহীত

বাঁধাকপি। ছবি: সংগৃহীত

শীতকালীন একটি পুষ্টিকর সবজি বাঁধাকপি। স্বাদেও অনন্য এই সবজিটি। কাঁচা কিংবা রান্না দুই অবস্থাতেই খাওয়া হয়ে থাকে বাঁধাকপি। সালাদ, ফ্রাইড রাইস, ভেজিটেবল কিংবা সাব স্যান্ডউইচের মতো বিভিন্ন খাবারে বাঁধাকপি ব্যবহার করা হয়। মৌসুমি এই সবজিটি সবসময় পাওয়া যায় না বলে শীতেই এর স্বাদ পুরোপুরি উপভোগ করেন সবাই।

তবে সঠিক কৌশল জানা থাকলে বছরজুড়েই আপনি বাঁধাকপির স্বাদ পেতে পারেন। এর জন্য জানতে হবে বাঁধাকপি সংরক্ষণে দারুণ তিনটি কৌশল। কৌশলগুলোও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক বছরজুড়ে বাঁধাকপি সংরক্ষণের উপায়গুলো-

আরো পড়ুন: চোখের নিচের ফোলাভাব দূর করুন সহজ কিছু কৌশলে

উপায় ১

ফ্রিজে রাখার মাধ্যমে এক থেকে দুই সপ্তাহ অব্দি বাঁধাকপি সংরক্ষণ করতে পারেন। তবে পুরো বাঁধাকপি না রেখে চার ভাগে কেটে নিন। এবার কাঁটা অংশগুলো আলাদা আলাদা জিপলক ব্যাগে ভরে সংরক্ষণ করুন। খেয়াল রাখবেন ব্যাগের ভেতর যেন বাতাস প্রবেশ না করে।

উপায় ২

ছোট ছোট টুকরো করে বাঁধাকপি কেটে নিন। এতে একটি লেবুর রস মিশিয়ে কাঠের চামচ দিয়ে নেড়ে নিন। ভালো করে মেশানো হলে একটি বাটিতে বাঁধাকপির টুকরোগুলো নিয়ে পাতলা প্লাস্টিক দিয়ে বাটির মুখ বন্ধ করে ফ্রিজে রেখে দিন। এ উপায়ে ২ সপ্তাহ পর্যন্ত ভালো থাকবে বাঁধাকপি।

উপায় ৩

পুরো বছর যদি বাঁধাকপি সংরক্ষণ করতে চান তবে গরম পানি ৩ মিনিট বাঁধাকপি ফুটিয়ে নিন। সেখান থেকে তুলে বরফ পানিতে রাখুন। ঠান্ডা পানিতে মিনিট পাঁচেক রেখে তুলে ফেলুন। মুখবন্ধ বাটিতে করে রেখে দিন ডিপ ফ্রিজে আর ব্যবহার করুন সারা বছর।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »