ইতালিয়ান পেঁয়াজ স্যুপ

ঢাকা, শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২,   ১৪ মাঘ ১৪২৮,   ২৩ জমাদিউস সানি ১৪৪৩

Beximco LPG Gas

ইতালিয়ান পেঁয়াজ স্যুপ

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:২৭ ১৪ জানুয়ারি ২০২২  

ইতালিয়ান পেঁয়াজ স্যুপ। ছবি: সংগৃহীত

ইতালিয়ান পেঁয়াজ স্যুপ। ছবি: সংগৃহীত

বিভিন্ন রকম রান্নার কাজে পেঁয়াজ ব্যবহার তো হয়। তবে পেঁয়াজ দিয়ে স্যুপ বানিয়ে খেয়েছেন কখনো। দুর্দান্ত স্বাদের এই স্যুপ একবার বাড়িয়ে বানিয়ে দেখুন। বাচ্চারাসহ পছন্দ করবেন বড়রাও।

পেঁয়াজ পুষ্টিকর একটি খাবার। এতে ক্যালোরির পরিমাণ কম, ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্টস এবং ফ্ল্যাভোনয়েডস বেশি পরিমাণে থাকে। এটি ব্যাকটেরিয়া সংক্রমণ নিরাময়েও বেশ কাজ করে। তাই অসুস্থ রোগীকে এই স্যুপটি বানিয়ে খাওয়াতে পারেন। বেশ উপকার পাবেন। তাছাড়া এই স্যুপ তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক ইতালিয়ান পেঁয়াজ স্যুপ তৈরির রেসিপিটি-  

উপকরণ: অলিভ অয়েল দুই চামচ, মাখন দুই টেবিল চামচ, লাল পেঁয়াজ মাঝারি একটি, সাদা পেঁয়াজ মাঝারি একটি, মিষ্টি পেঁয়াজ বড় একটি, রসুন কুচি তিনটি, লবঙ্গ তিনটি, ম্যাপেল সিরাপ দুই চামচ, তেজপাতা একটি, লবণ স্বাদ মতো, গোলমরিচ গুঁড়া সামান্য, গরুর মাংসের স্টক ১২ কাপ, পনির ৫০০ গ্রাম। 

প্রণালী: একটি ননস্টিক পাত্রে অলিভ অয়েল ও মাখন দিন। গরম হলে এতে রসুন কুচি দিয়ে দিন। নরম হওয়া পর্যন্ত রান্না করুন। রিং করে কাটা পেঁয়াজগুলো দিয়ে দিন। ১০ থেকে ১৫ মিনিট চুলায় আঁচ বাড়িয়ে রান্না করে নিন। এই সময় ঘন ঘন নাড়তে থাকুন। এরপর ম্যাপেল সিরাপ, তেজপাতা, লবণ ও গোল মরিচ দিয়ে মাঝারি আঁচে পেঁয়াজ সোনার বাদামি হওয়া পর্যন্ত ভাজতে থাকুন।

এরপর গরুর মাংসের স্টক দিয়ে দিন করুন। এরপর আরও ১০ থেকে ১৫ মিনিট রান্না করুন। পনির দিয়ে দিন। পনির গলে না যাওয়া পর্যন্ত চুলায় হালকাভাবে জ্বাল দিন। এরপর পার্সলে দিয়ে পরিবেশন করুন। তৈরি হয়ে গেল ইতালিয়ান পেঁয়াজ স্যুপ।

ডেইলি বাংলাদেশ/এসএ

English HighlightsREAD MORE »