‘মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ইমার্জিং টেকনোলজিস’ কনফারেন্সে দেশেই

ঢাকা, রোববার   ২৩ জানুয়ারি ২০২২,   ৯ মাঘ ১৪২৮,   ১৮ জমাদিউস সানি ১৪৪৩

‘মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ইমার্জিং টেকনোলজিস’ কনফারেন্সে দেশেই

নোবিপ্রবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০৪ ১৩ জানুয়ারি ২০২২   আপডেট: ১০:১৯ ১৮ জানুয়ারি ২০২২

ফাইল ছবি

ফাইল ছবি

প্রথমবারের মত 'মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ইমার্জিং টেকনোলজিস'- শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্সের আয়োজন করছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)।

আগামী ২৩-২৫ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন টেকনোলোজি, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস ও পরিসংখ্যান বিভাগের যৌথ আয়োজনে ক্যাম্পাসে তিনদিনব্যাপী আন্তর্জাতিক এ কনফারেন্স অনুষ্ঠিত হবে।

আরো পড়ুন: নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি বাহাদুর, সম্পাদক পদে ড্র

কনফারেন্সের আয়োজকরা জানান, তিনদিনব্যাপী অনুষ্ঠিতব্য এই কনফারেন্সের প্রধান পৃষ্ঠপোষকতা করছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার উল আলম। পৃষ্ঠপোষক হিসেবে রয়েছেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুল বাকী এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ফারুক উদ্দিন।

অনুষ্ঠানে জেনারেল চেয়ার হিসেবে উপস্থিত থাকবেন ইউনিভার্সিটি অব ক্যামব্রিজের পিয়েট্রো লি, সেন্ট্রাল কুইন্সল্যান্ড ইউনিভার্সিটির এ বি এম শওকত আলী এবং উলস্টার ইউনিভার্সিটির নাজমুল সিদ্দিক। জেনারেল কো-চেয়ার হিসেবে থাকবেন আসাদুন নবী, ইউওকিউ অস্ট্রেলিয়ার মোহাম্মদ আলী মনি, নাটিংহ্যাম ইউনিভার্সিটির মুফতি মাহমুদ। নোবিপ্রবি শিক্ষক এস এম মাহবুবুর রহমান সম্পাদকের এবং মো. অহিদুর রহমান, মো. ইফতেখারুল আলম ইফাত এবং মিম্মা তাবাসসুম প্রোগ্রামের যুগ্ম-সম্পাদকের দায়িত্বে রয়েছেন।

আরো পড়ুন: প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাচ্ছেন নোবিপ্রবির চার শিক্ষার্থী

টেকনিক্যাল প্রোগ্রাম চেয়ার হিসেবে রয়েছেন নোবিপ্রবি শিক্ষক মো. আশিকুর রহমান খান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এম শামীম কায়ছার, চুয়েটের মোহাম্মদ শামসুল আরেফিন, টেকনিক্যাল প্রোগ্রাম কো-চেয়ার হিসেবে রয়েছেন নোবিপ্রবির মো. আমরান হোসাইন ভূঁইয়া, ইসলামী বিশ্ববিদ্যালয়ের জাহিদুল ইসলাম। অনুষ্ঠানের অর্গানাইজিং চেয়ার হিসেবে রয়েছেন নোবিপ্রবি শিক্ষক শাহরিয়ার সেতু। এ ছাড়াও সহকারী সংগঠক হিসেবে রয়েছেন নোবিপ্রবি শিক্ষক মোহাম্মদ আবিদুর রহমান ও এ কিউ এম সালাউদ্দিন পাঠান এবং প্রোগ্রামের পাবলিসিটি চেয়ারের দায়িত্বে রয়েছেন এমআইএস বিভাগের শিক্ষক মুহাম্মদ আব্দুস সালাম। 

আরো পড়ুন: গবেষণায় দেশসেরা ঢাবি

এ ব্যাপারে জানতে চাইলে কনফারেন্সের সংগঠক শাহরিয়ার সেতু বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের যুগে আমাদের বিভিন্ন উন্নয়ন প্রকল্প এবং নিত্যদিনের সামগ্রীর ওপর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং সহযোগী প্রযুক্তির ব্যবহার দিন দিন বাড়ছে। সে লক্ষ্যে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রথমবারের মতো এই ধরণের একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করতে যাচ্ছে। আয়োজিত এই ইভেন্টে দেশের এবং বিদেশের বিখ্যাত বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানের গবেষকবৃন্দ তাদের কী নোট বক্তব্য এবং প্রবন্ধ উপস্থাপন করবেন। তাছাড়া, পরিবেশিত গবেষণাপত্র সমূহ স্প্রিঙ্গার অনুমোদিত স্কোপাস ইন্ডেক্সধারী প্রসিডিংস এবং টেলর এন্ড ফ্রান্সিস অনুমোদিত বুক সিরিজে প্রকাশিত হবে। আশা করি আমাদের এই সম্মেলনের মাধ্যমে আমাদের শিক্ষক এবং শিক্ষাথীরা কৃত্তিম বুদ্ধিমত্তা ও প্রযুক্তি সম্পর্কে ব্যাপক ধারণা এবং আন্তর্জাতিক গবেষকদের সাথে তাদের বিভিন্ন বিষয়ে মতবিনিময় ও কোলাবোরেশন সম্ভব হবে ।

আরো পড়ুন: পরিবেশ আলোকচিত্রী পুরস্কার পেলেন বাংলাদেশের শিমুল

প্রোগ্রামের পাবলিসিটি চেয়ার শিক্ষক মুহাম্মদ আব্দুস সালাম বলেন, জ্ঞান-বিজ্ঞানের প্রায় প্রতিটি শাখায় নতুন নতুন জ্ঞান সৃষ্টির মাধ্যমে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অবদান রেখে চলছে। এরই ধারাবাহিকতায় নোবিপ্রবি প্রথমবারের মত আয়োজন করতে যাচ্ছে মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ইমার্জিং টেকনোলজিস'- শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স।আধুনিক বিশ্বে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার এবং এর উপর মানুষের নির্ভরশীলতা দিনদিন বেড়েই চলছে। এই প্রযুক্তি নিয়ে গবেষণার যথেষ্ট সুযোগ রয়েছে। এজন্যই আমরা এ ধরণের আন্তর্জাতিক কনফারেন্সের আয়োজন করেছি। 

আরো পড়ুন: ই-কমার্সে ক্যারিয়ার গড়তে চান অন্তর

উল্লেখ্য, প্রোগ্রামের ইভেন্টসমূহের মধ্যে রয়েছে টিউটোরিয়ালস, ওয়ার্কশপস, প্যানেলস, ইন্ডাস্ট্রিয়াল সেশন এবং প্রজেক্ট শোকাস্টিং। আগামী ২৪ মার্চ ফুল পেপার সাবমিশন এবং ১৫ মে পেপার অনুমোদন ও পহেলা জুন ক্যামেরা-রেডি সাবমিশন করা হবে। এতে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশনের শেষ সময় আগামী ২০ জুন। কনফারেন্সে টেকনিক্যাল ট্র‍্যাকস হিসেবে থাকছে মেশিন লার্নিং অ্যান্ড কগনিটিভ কম্পিউটিং, ইনফরমেশন সিস্টেমস, সেনসিং অ্যান্ড সিকিউরিটি, ইমেজিং, এনালিটিকস অ্যান্ড কম্পিউটিং। এ ছাড়াও পাবলিকেশন পার্টনার হিসেবে থাকছে স্প্রিঞ্জার এবং টেইলার্স অ্যান্ড ফ্রান্সিস।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »