করোনা রোগীদের ধাতব বাক্সে রাখছে চীন

ঢাকা, শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২,   ১৪ মাঘ ১৪২৮,   ২৩ জমাদিউস সানি ১৪৪৩

Beximco LPG Gas

করোনা রোগীদের ধাতব বাক্সে রাখছে চীন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৪৯ ১৩ জানুয়ারি ২০২২   আপডেট: ১৫:৫৫ ১৩ জানুয়ারি ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনা সংক্রমণ ঠেকাতে কোয়ারেন্টাইন, লকডাউনসহ নানাবিধ কঠোর বিধিনিষেধ দেওয়ার পরও সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় এবার নতুন পথ বেছে নিয়েছে চীন। এরই অংশ হিসেবে কোভিড সংক্রমিত ব্যক্তিদের ধাতব বাক্সে বন্দি করে রাখা শুরু করেছে দেশটির সরকার। সামাজিক যোগাযোগমাধ্যমে বাক্সে বন্দির একটি ভিডিও ইতিমধ্যেই ভাইরাল হয়েছে। এতে দেখা যায়, সারি সারি বাক্স নির্মাণ করা হয়েছে ধাতব পাত দিয়ে যেগুলোয় সন্দেহভাজন কোভিড-১৯ রোগীদের রাখা হয়।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি)  ভারতীয় গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, সারি সারি এই বাক্সগুলোয় যাদের থাকতে বাধ্য করা হচ্ছে, তাদের মধ্যে বয়স্ক, শিশু ও অন্তঃসত্ত্বা নারীও রয়েছেন। এই বাক্সগুলোর ভেতরে যে বিছানা রয়েছে সেগুলো কাঠের তৈরি। এর শৌচাগারও কাঠের তৈরি। সেখানে দুই সপ্তাহ থাকতে হচ্ছে সন্দেহভাজন ওই রোগীদের। এই রোগীদের মধ্যে এমন ব্যক্তিকেও সেখানে এনে রাখা হচ্ছে, যারা কিনা একা থাকেন।

আরো পড়ুন>> যৌন সম্পর্কের বিনিময়ে ভালো নম্বর, শিক্ষকের কারাদণ্ড

আর এই কোয়ারেন্টিন সেন্টারে যেতে হয় মূলত মধ্য রাতে। চীনের বিভিন্ন এলাকার বাসিন্দারা বলেছেন, কর্তব্যরত ব্যক্তিরা তাদের মধ্য রাতে বাড়ি ত্যাগ করতে এবং কোয়ারেন্টিন সেন্টারে যেতে বলেন।

আরো পড়ুন>> ইন্টারনেটের গতি কম হওয়ায় ক্ষোভে ক্যাফেতে আগুন, যুবকের ৭ বছরের জেল

চীনে করোনার সংক্রমণ ছড়ানোর পর থেকে ট্রেস-অ্যান্ড-ট্র্যাক অ্যাপ চালু করা হয়েছে। এই অ্যাপ ব্যবহারও বাধ্যতামূলক করা হয়েছে। মূলত এই অ্যাপ দিয়েই রোগীর সংস্পর্শে আসা ব্যক্তিদের শনাক্ত করা হয়।

চীনে কোনো প্রদেশে করোনার সংক্রমণ শনাক্ত হলে সেখানে কী কী ধরনের পদক্ষেপ নেয়া হয়, বিভিন্ন সময় গণমাধ্যমে তা প্রকাশ করা হয়েছে। সম্প্রতি এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় দুই কোটি মানুষ এখন ঘরে থাকতে বাধ্য হচ্ছে। এমনকি তাদের খাবার কিনতে বাইরে যেতে দেওয়া হচ্ছে না।

ভিডিওটি দেখুন:

ডেইলি বাংলাদেশ/মাহাদী

English HighlightsREAD MORE »