যৌন সম্পর্কের বিনিময়ে ভালো নম্বর, শিক্ষকের কারাদণ্ড

ঢাকা, বুধবার   ১৯ জানুয়ারি ২০২২,   ৫ মাঘ ১৪২৮,   ১৪ জমাদিউস সানি ১৪৪৩

যৌন সম্পর্কের বিনিময়ে ভালো নম্বর, শিক্ষকের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪৭ ১৩ জানুয়ারি ২০২২   আপডেট: ১৪:৫৭ ১৩ জানুয়ারি ২০২২

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

উত্তর আফ্রিকার দেশ মরক্কোয় যৌন সম্পর্ক স্থাপনের বিনিময়ে ছাত্রীকে ভালো নম্বর দেওয়ার দায়ে এক বিশ্ববিদ্যালয় শিক্ষককে দুই বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

বুধবার (১২ জানুয়ারি) দেশটির একটি আদালত এ রায় দেন বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়।

প্রতিবেদনে বলা হয়, গত বছরের সেপ্টেম্বরে সামাজিক যোগাযোগমাধ্যমে ওই শিক্ষকের সঙ্গে শিক্ষার্থীদের এ-সংক্রান্ত খুদে বার্তা আদান-প্রদানের খবর ছড়িয়ে পড়ে। এরপর সেখানকার গণমাধ্যমগুলো বিষয়টিকে সামনে আনে। মরক্কোয় এ নিয়ে আলোচনা শুরু হয়। পরে তা আদালতেও গড়ায়। তবে এমন ঘটনায় এই প্রথম কেউ সাজা পেলেন।

আরো পড়ুন>> ইন্টারনেটের গতি কম হওয়ায় ক্ষোভে ক্যাফেতে আগুন, যুবকের ৭ বছরের জেল

সাজাপ্রাপ্ত ওই ব্যক্তি মরক্কোর কাসাব্লাঙ্কা শহরের হাসান আই ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের শিক্ষক। আদালত তাকে দুই বছরের কারাদণ্ড দিয়ে বলেছেন, তিনি যে আচরণ করেছেন, তা অশোভনীয়, সহিংস ও যৌন হয়রানিমূলক। স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

আরো পড়ুন>> লকডাউনের মধ্যে মদ্যপানের পার্টি, ক্ষমা চাইলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

এ ছাড়া আরও চার শিক্ষককে আজ আদালতে হাজির করা হবে। ব্যভিচার উসকে দেওয়া, লিঙ্গবৈষম্য ও নারীর বিরুদ্ধে সহিংসতার অভিযোগ আনা হয়েছে ওই তাদের বিরুদ্ধে। এর আগেও দেশটির গুরুত্বপূর্ণ এক বিশ্ববিদ্যালয়শিক্ষকের বিরুদ্ধে এমন অভিযোগ উঠেছিল। কিন্তু এগুলো প্রমাণ করা সম্ভব হয়নি।

মরক্কোর অধিকারকর্মীরা বলছেন, দেশটিতে প্রচুর যৌন নির্যাতনের ঘটনা ঘটে। কিন্তু এসব ক্ষেত্রে আইনি ব্যবস্থা নিতে বাধা দেওয়া হয়। প্রতিশোধ বা পরিবারের ক্ষতি হতে পারে—এই ভয় থেকে এসব ঘটনা ধামাচাপা দেওয়া হয়।

ডেইলি বাংলাদেশ/মাহাদী

English HighlightsREAD MORE »