ইরান থেকে রেকর্ড পরিমাণ তেল কিনেছে চীন

ঢাকা, রোববার   ২৩ জানুয়ারি ২০২২,   ৯ মাঘ ১৪২৮,   ১৮ জমাদিউস সানি ১৪৪৩

ইরান থেকে রেকর্ড পরিমাণ তেল কিনেছে চীন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৬:৫৮ ১৩ জানুয়ারি ২০২২   আপডেট: ০৬:৫৯ ১৩ জানুয়ারি ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইরান থেকে ২০২১ সালে রেকর্ড পরিমাণ অপরিশোধিত জ্বালানি তেল কিনেছে চীন। ২০১৮ সালের পর ইরান থেকে চীনের সবচেয়ে বেশি জ্বালানি তেল আমদানি করার রেকর্ড এটি। মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

২০২১ সালে ইরান ও ভেনেজুয়েলা থেকে চীন ৩২ কোটি ৪০ লাখ ব্যারেল তেল কিনেছে। ২০১৮ সালে এই পরিমাণ ছিল ৩৫ কোটি ২০ লাখ ব্যারেল।

২০১৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে একতরফাভাবে বের করে নেন এবং ইরানের বিরুদ্ধে সব নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন।

আরো পড়ুন: বেলি নাচে চাকরি গেল শিক্ষিকার, ভাঙল সংসারও

সে সময়ে তিনি বলেছিলেন, ইরানের তেল বিক্রির পরিমাণ শূন্যতে নামিয়ে আনার জন্য তিনি সব ধরনের ব্যবস্থা নেবেন। কিন্তু তার সেই প্রচেষ্টা ব্যর্থ হয় এবং ধীরে ধীরে ইরান আন্তর্জাতিক বাজারে আবারও তেলের বিক্রি বাড়াতে সক্ষম হয়।

শুধু তাই নয়, মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরান ভেনেজুয়েলায় এবং লেবাননে জাহাজ ভর্তি তেল পাঠিয়েছে। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরান এবং পাঁচ জাতিগোষ্ঠীর মধ্যে পরমাণু সমঝোতা পুনর্বহাল এবং তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ইস্যু নিয়ে সংলাপ চলছে।

আশা করা হচ্ছে, দুই পক্ষের মধ্যে সেখানে চুক্তি হবে এবং এরপর ইরান আন্তর্জাতিক বাজারে আগের মত তেল রপ্তানি করতে পারবে। এদিকে, গতকাল মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভেনেজুয়েলার সঙ্গে ইরানের আরো নতুন তেল চুক্তির সম্ভাবনা রয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ

English HighlightsREAD MORE »