চাঁদপুর হানাদার মুক্ত দিবস ৮ ডিসেম্বর

ঢাকা, মঙ্গলবার   ১৮ জানুয়ারি ২০২২,   ৫ মাঘ ১৪২৮,   ১৩ জমাদিউস সানি ১৪৪৩

চাঁদপুর হানাদার মুক্ত দিবস ৮ ডিসেম্বর

চাঁদপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৩৫ ৭ ডিসেম্বর ২০২১   আপডেট: ২১:৪২ ৭ ডিসেম্বর ২০২১

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

৮ ডিসেম্বর চাঁদপুর পাক হানাদার মুক্ত দিবস। এ উপলক্ষে প্রতিবছরের ন্যায় চাঁদপুরে মাসব্যাপী মুক্তিযুদ্ধের বিজয় মেলার আয়োজন করা হয়েছে। হানাদার মুক্ত দিবসে বুধবার বিজয় মেলার আয়োজন করা হয়েছে।  

১৯৭১ সালের এ দিনে চাঁদপুর শহর থেকে পাকিস্তানী পাক হানাদার বাহিনী চাঁদপুর থেকে পিছু হটে। আর মুক্তিবাহিনী এ দিনে স্বাধীন বাংলার লাল সবুজের পতাকা উড়িয়ে চাঁদপুরকে মুক্ত ঘোষণা করে। সেই থেকে ৮ ডিসেম্বর চাঁদপুরে পালিত হয় মুক্ত দিবস।

১৯৯২ সাল থেকে শুরু হওয়া মাসব্যাপী মুক্তিযুদ্ধের বিজয় মেলা এ দিবসে উদ্বোধন হয়ে আসছে। চাঁদপুর আউটার স্টেডিয়ামে এ বছর মাসব্যাপী মুক্তিযুদ্ধের বিজয় মেলার আয়োজন করা হয়েছে। এ বছর মুক্তিযুদ্ধের বিজয় মেলা গৌরবের ৩০ বছর। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জম্মশতবার্ষিকী উপলক্ষে এসো মিলি মুক্তির মোহনায় স্লোগানকে হৃদয়ে ধারণ করে বিজয় মেলার আয়োজন।

মুক্তিযুদ্ধের বিজয় মেলায় ১১০টি বাণিজ্যিক স্টল নির্মাণ করা হয়েছে। আউটার স্টেডিয়ামের বিশাল পরিসরে মাসব্যাপী স্বাধীনতা ভিত্তিক সাংস্কৃতিক ও নাটক পরিবেশ করা লক্ষ্যে সুসজ্জিত দৃষ্টিনন্দন মঞ্চ নির্মাণ করা হয়েছে। 

বাণিজ্যিক স্টলগুলোর মধ্যে রয়েছে বাচ্চাদের খেলনা, কসমেটিক্স, থ্রি পিচ, কোকারিজ, কালার কসমেটিক্স, ম্যাচিং সুজ, দেশি-বিদেশি চশমা, তরুণীদের পাশ ব্যাগ, মুখরোচক খাবার দোকানসহ বিভিন্ন ধরনের স্টলসমুহ। বাচ্চাদের বিনোদনের জন্য রয়েছে নতুন ধরনের নাগর দোলা, ম্যারি ঘোঁড়া, নৌকা, ইলেকট্রনিক ট্রেন, হাঁস।

মুক্তিযুদ্ধের বিজয় মেলায় চাঁদপুর জেলা ও জেলার বাইরের ৪২টি সাংস্কৃতিক ও নাট্য সংগঠন মেলা মঞ্চে স্বাধীনতা ভিত্তিক নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন। মুক্তিযুদ্ধের বিজয় মেলা মঞ্চে বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতিচারণ।

এবছরেও মেলা মাঠে থাকছে মহান মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে সুসজ্জিত স্মৃতিসংরক্ষণ ৭১ গ্যালারি। 

ডেইলি বাংলাদেশ/এমকে

English HighlightsREAD MORE »