৫ মিনিটের পথ এক ঘণ্টায়

ঢাকা, সোমবার   ১৭ জানুয়ারি ২০২২,   ৩ মাঘ ১৪২৮,   ১২ জমাদিউস সানি ১৪৪৩

বাড়ছে অটোরিকশার দৌরাত্ম্য

৫ মিনিটের পথ এক ঘণ্টায়

শাকের মোহাম্মদ রাসেল, লক্ষ্মীপুর ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৫০ ২৭ নভেম্বর ২০২১  

অটোরিকশার দখলে সড়ক

অটোরিকশার দখলে সড়ক

লক্ষ্মীপুর পৌর শহরে বেড়েই চলেছে অটোরিকশার দৌরাত্ম্য। ব্যাটারিচালিত এসব রিকশার অনিয়ন্ত্রিত চলাচল দীর্ঘদিনের। অতিরিক্ত অটোরিকশার চাপে লেগে থাকে তীব্র যানজট। এজন্য পাঁচ মিনিটের পথ যেতে লাগে এক ঘণ্টা। অনেক সময় এক ঘণ্টায়ও শেষ হয় না পথ।

শহরে অটোরিকশার কারণে যানজট নিরসনে হিমশিম খাচ্ছেন ট্রাফিকরা। ভোগান্তির শিকার হন স্কুল-কলেজপড়ুয়ারা। তীব্র যানজট হওয়ায় ইভটিজিংয়ের শিকার হন অনেক তরুণী কিংবা ছাত্রী। তবে সংশ্লিষ্টদের গাফিলতি ও অব্যবস্থাপনাকে দায়ী করছেন ভুক্তভোগীরা।

পৌর বাজার সড়কটি এক গলি হওয়ায় সকাল থেকে মধ্যরাত পর্যন্ত লেগে থাকে যানজট। তবে পুরো গলি দখলে থাকে অটোরিকশার। ছোট-বড় গাড়িও পার্কিং করা হয় যেখানে-সেখানে। এছাড়া ফুটপাতে দোকান আর মোড়ে মোড়ে অটোরিকশার স্ট্যান্ডের কারণে এ শহরে স্থায়ী রূপ নিয়েছে যানজট।

যত্রতত্র যাত্রী নামান চালকরা

ভুক্তভোগীরা জানান, দিনের অধিকাংশ সময় যানজটের কারণে থমকে যায় তাদের জীবন। শহরের সবকটি প্রবেশপথে ব্যাটারি ও সিএজিচালিত অটোরিকশার দাপটে থাকে। শহরের একপ্রান্ত থেকে অন্য প্রান্তে দুই কিলোমিটার পথ যেতে সময় লাগে এক ঘণ্টারও বেশি। অটোরিকশার কারণে অন্য কোনো গাড়িও যেতে পারে না। নির্দিষ্ট কোনো স্ট্যান্ড না থাকায় যেখানে-সেখানে অটো থামিয়ে যাত্রী ওঠা-নামা করেন চালকরা। ফলে বাড়ে যানজট।

এছাড়া এ সড়ক দিয়ে সবচেয়ে বেশি যাতায়াত হয় মানুষের। পাশাপাশি লক্ষ্মীপুর সরকারি কলেজ, জেলা স্কুল, লক্ষ্মীপুর আদর্শ সামাদ উচ্চ বিদ্যালয়, লক্ষ্মীপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, লক্ষ্মীপুর দারুল উলুম কামিল মাদরাসাসহ ছোট-বড় কয়েকটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যাতায়াত করেন। যানজটের কারণে প্রায়ই দুর্ভোগে পড়তে হয় শিক্ষার্থীদের।

ফুটপাতে দোকানের কারণেও বাড়ছে যানজট

লক্ষ্মীপুর বণিক সমিতির সিনিয়র সহ-সভাপতি আব্দুল আজিজ বলেন, পৌর বাজার সড়কের যানজট দীর্ঘদিনের। অতিরিক্ত অটোরিকশা চলাচলে যানজট সৃষ্টি হয়। এসব অটোরিকশা স্থানান্তর করলে কিছুটা লাঘব হবে বলে মনে করছি।

লক্ষ্মীপুর পৌরসভার মেয়র আবু তাহের বলেন, এক গলির শহর হওয়ায় এমন পরিস্থিতি। কোনো নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। বিশেষ করে অটোরিকশার দৌরাত্ম্য সবচেয়ে বেশি। তবে আমরা পূর্ব-পশ্চিমে ব্রিজ দিয়ে সংযোগ সড়কের ব্যবস্থা করেছি। মানুষ সেই সড়ক দিয়ে যাতায়াত করছেন। সরকার সড়কের পরিধি বাড়াবে শুনেছি। পরিধি বাড়লে সহজ হয়ে যাবে।

এক ঘণ্টায়ও শেষ হয় না পথ

লক্ষ্মীপুরের ডিসি আনোয়ার হোছাইন আকন্দ বলেন, লক্ষ্মীপুর শহর যানজট নিরসনে সরকার ভূমিকা নিয়েছে। সড়কটি চারলেনে উন্নীতকরণ করবে। এটি সার্ভে পর্যায়ে রয়েছে। এরই মধ্যে সড়কের দুপাশে জমির মালিকদের সঙ্গে কথা বলা হয়েছে। জমি মেপে সড়কের জন্য অধিগ্রহণ চলছে। শহরের উত্তর স্টেশন থেকে দক্ষিণ স্টেশন পর্যন্ত পুরো সড়ক চারলেনে উন্নীতকরণ হলে যানজট আর থাকবে না।

ডেইলি বাংলাদেশ/এমআর

English HighlightsREAD MORE »