২২ লাখে ৬৪ লাখ টাকার কৃষি যন্ত্র

ঢাকা, বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৮ ১৪২৮,   ২৫ রবিউস সানি ১৪৪৩

২২ লাখে ৬৪ লাখ টাকার কৃষি যন্ত্র

নেত্রকোনা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩৮ ২৫ অক্টোবর ২০২১   আপডেট: ১৮:২২ ২৫ অক্টোবর ২০২১

২২ লাখে ৬৪ লাখ টাকার কৃষি যন্ত্র পেলেন দুই কৃষক

২২ লাখে ৬৪ লাখ টাকার কৃষি যন্ত্র পেলেন দুই কৃষক

নেত্রকোণায় দুই কৃষক ৬৪ লাখ টাকা মূল্যের দুটি কৃষি যন্ত্র (কম্বাইন হারভেস্টার) পেয়েছেন মাত্র ২২ লাখ ৭০ হাজার টাকার বিনিময়ে।  

সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় সরকারি উন্নয়ন সহায়তা (ভর্তুকি) মূল্যে ঐ দুই কৃষকের মধ্যে সোমবার দুপুরে যন্ত্র দুটি বিতরণ করা হয়েছে।

জেলার কেন্দুয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে আনুষ্ঠানিকভাবে এসব কৃষি যন্ত্র বিতরণ করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. নূরুল ইসলাম ও  ইউএনও মো. মইনউদ্দিন খন্দকার।

এ সময় উপজেলা কৃষি কর্মকর্তা একেএম শাহজাহান কবীর, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা তারিক আজিজ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদী হাসান মৃধা প্রমুখ উপস্থিত ছিলেন।

২২ লাখে ৬৪ লাখ টাকার কৃষি যন্ত্র পেলেন দুই কৃষক

উপজেলা কৃষি কর্মকর্তা একেএম শাহজাহান কবীর এ তথ্য নিশ্চিত করে বলেন, সরকারি ভর্তুকি মূল্যে কৃষকদের মাঝে বিতরণের জন্য আমরা এ বছর ৬টি কম্বাইন হারভেস্টার মেশিন বরাদ্দ পেয়েছি। এর মধ্যে দুটি যন্ত্র আজ উপজেলার কান্দিউড়া ইউনিয়নের জালালপুর গ্রামের কৃষক আজিজুল হক ভূইয়া ও বলাইশিমুল ইউনিয়নের সরাপাড়া গ্রামের শাহনাজ পারভীনের কাছে হস্তান্তর করা হয়েছে। আজিজুল হক ভূইয়াকে দেওয়া যন্ত্রটির মূল্য ৩০ লাখ ৫০ হাজার টাকা এবং শাহনাজ পারভীনকে দেওয়া যন্ত্রটির মূল্য ৩৩ লাখ ৫০ হাজার। দুটির যন্ত্রে মোট মূল্য ৬৪ লাখ টাকা। 

তিনি বলেন, এরমধ্যে সরকার শতকরা ৭০ ভাগ ভর্তুকি দিচ্ছে এবং কৃষকরা তা ক্রয় করছেন শতকরা মাত্র ৩০ ভাগ মূল্যে। আর এ হিসাবে আজিজুল হক ভূইয়া মূল্য পরিশোধ করেছেন ১০ লাখ ৯০ হাজার টাকা। তিনি সরকারি ভর্তুকি পেয়েছেন ১৯ লাখ ৬০ হাজার এবং শাহনাজ পারভীন মূল্য পরিশোধ করেছেন ১১ লাখ ৮০ হাজার টাকা। তিনি সরকারি ভর্তুকি পেয়েছেন ২১ লাখ ৭০ হাজার টাকা।

কৃষক আজিজুল হক ভূইয়া বলেন, সরকার আমাদেরকে শতকরা ৭০ ভাগ ভর্তুকি মূল্যে ধান কাটার যন্ত্র (কম্বাইন হারভেস্টার) দিয়েছে। এতে আমাদের কৃষকদের খুবই উপকার হবে। এ জন্য বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তিনি কৃষকদের পক্ষ থেকে ধন্যবাদ জানান।

ডেইলি বাংলাদেশ/এমকে/এইচএন