ইঁদুর-মাজরা পোকার আক্রমণে দিশেহারা কৃষক

ঢাকা, শুক্রবার   ২২ অক্টোবর ২০২১,   কার্তিক ৭ ১৪২৮,   ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

ইঁদুর-মাজরা পোকার আক্রমণে দিশেহারা কৃষক

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৪৪ ১৩ অক্টোবর ২০২১  

আমন ফসলে ইঁদুর ও মাজরা পোকার আক্রমণে দিশেহারা হয়ে পড়েছেন কৃষক। ছবি: ডেইলি বাংলাদেশ

আমন ফসলে ইঁদুর ও মাজরা পোকার আক্রমণে দিশেহারা হয়ে পড়েছেন কৃষক। ছবি: ডেইলি বাংলাদেশ

ময়মনসিংহের নান্দাইল উপজেলায় চলতি আমন ফসলে ইঁদুর ও মাজরা পোকার আক্রমণে দিশেহারা হয়ে পড়েছেন কৃষক।

জানা যায়,  চলতি মৌসুমে পৌরসভাসহ উপজেলার ১৩টি ইউপিতে ২২ হাজার ৩৬০ হেক্টর জমিতে আমন আবাদ করা হয়েছে। গত বছরের তুলনায় এ বছর বেশি আমন চাষ করেছে কৃষকরা। 

সরেজমিন কয়েকটি ইউপি ঘুরে দেখা গেছে, উঁচু জমিতে আবাদকৃত আমন ফসলে ইঁদুর ও মাজরা পোকার উপদ্রব বেশি। আমন ফসলকে ইঁদুর ও পোকার হাত থেকে রক্ষা করতে বিভিন্ন কৌশল অবলম্বন করছেন কৃষকরা। ইঁদুর ধরার ফাঁদ, পোকা দমনে আলোক ফাঁদ, পার্চিং পদ্ধতিতে পোকা দমন, কীটনাশক প্রয়োগসহ আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।

আমন ফসলে ইঁদুর ও মাজরা পোকার আক্রমণে দিশেহারা হয়ে পড়েছেন কৃষক।
 
রাজগাতী ইউপির কৃষক হলুদ মিয়া জানান, গত এক সপ্তাহ যাবত আমন ধানের তুর হওয়ার আগেই ইঁদুর ধান গাছ কেটে কুটি কুটি করে ফেলছে। এজন্য ক্ষেতে ইঁদুর মারার বিষ টোপ প্রয়োগ, পলিথিন টানিয়ে দেওয়া, ইঁদুর মারা যন্ত্র স্থাপন ও পোকা দমনের জন্য কীটনাশক প্রয়োগ করছি। 

এছাড়া কৃষক শফিকুল ইসলাম শফিক জানান, ইঁদুরের আক্রমণ থেকে ফসলকে রক্ষা করতে ইঁদুরের ভয়ভীতির জন্য ক্ষেতে কলা গাছের ডাল ফেলে রেখেছি ও পার্চিং পদ্ধতি চালু করেছি। 

নান্দাইল উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, পৌর সদরসহ ১৩ ইউপিতে মাঠ পর্যায়ে আমাদের লোকজন রয়েছে। এছাড়া সরেজমিন মাঠে গিয়ে কৃষকদের বিভিন্ন সমস্যা অবলোকন করছি এবং ফসল রক্ষায় কৃষকদেরকে নিয়ে হাতে-কলমে পরামর্শ দিচ্ছি।

ডেইলি বাংলাদেশ/এমকে