চট্টগ্রামে ফিরতে না পেরে যুক্তরাষ্ট্রে চলে যাচ্ছে দেড়শ’ আফগান শিক্ষার্থী

ঢাকা, মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১,   কার্তিক ৪ ১৪২৮,   ১১ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রামে ফিরতে না পেরে যুক্তরাষ্ট্রে চলে যাচ্ছে দেড়শ’ আফগান শিক্ষার্থী

চট্টগ্রাম প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৫০ ১৮ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ২১:৫০ ১৮ সেপ্টেম্বর ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যানের (এইইউডব্লিউ) ১৪৮ আফগান শিক্ষার্থী বাংলাদেশে ফিরতে না পেরে মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি হচ্ছেন। ১০ শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি ও লেখাপড়া চালিয়ে যেতে তাদের প্রাথমিকভাবে তিন মাসের বৃত্তি দিচ্ছে দেশটির সরকার।

বুধবার নিজেদের ওয়েবসাইটে এ তথ্য জানায় এইইউডব্লিউ।

জানা গেছে, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) তত্ত্বাবধানে এরই মধ্যে ১৪৮ আফগান ছাত্রী ও তাদের স্বজনকে যুক্তরাষ্ট্রের উইসকনসিনের ফোর্ট ম্যাককয় নামক সেনা ঘাঁটিতে নেয়া হয়েছে। আগামী দুই সপ্তাহ তাদের বায়োমেট্রিক, মৌখিক পরীক্ষার পাশাপাশি যুক্তরাষ্ট্রে আবার স্থায়ীভাবে বসবাসের বিষয়টি নিশ্চিত করা হবে। ১৪৮ জনের মধ্যে ৮৫ জন শিক্ষানবিশ, ৪৭ জন স্নাতকের ও ১৬ জন প্রাক্তন ছাত্রী (এলামনাই) রয়েছেন।

যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে তারা ভর্তি হচ্ছেন সেগুলো হলো- আরিজোনা স্টেট ইউনিভার্সিটি, ব্রাউন ইউনিভার্সিটি, কর্নেল ইউনিভার্সিটি, দি ইউনিভার্সিটি অব ডেলাওর, সাফোলক ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলাইনা, চার্লট ইউনিভার্সিটি, সাউদার্ন নিউ হ্যামশায়ার ইউনিভার্সিটি, কর্নেল কলেজ ও কলাম্বিয়া কলেজ।  

এইইউডব্লিউ’র প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি কামাল আহমেদ বলেন, সব শিক্ষার্থীকে বৃত্তির আওতায় এনে তাদের শিক্ষা কার্যক্রম নিশ্চিত করতে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।

এইইউডব্লিউ সূত্রে জানা গেছে, গত ১৫ আগস্ট তালেবান যোদ্ধারা দেশটি দখল করে নিলে আফগানিস্তানে আটকা পড়েন এইইউডব্লিউ’র ১৬২ জন ছাত্রী। তারা চট্টগ্রামে ফিরতে চাইলেও শেষ পর্যন্ত ১৩২ জন নিয়মিত শিক্ষার্থী, ১৬ জন এলামনাই এবং তাদের স্বজন গত ২৮ আগস্ট কাবুল থেকে যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর উড়োজাহাজে করে কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিতে ফেরেন।

ডেইলি বাংলাদেশ/এমকে