দীর্ঘ প্রতীক্ষার পর নওগাঁয় চালু হলো আরটি-পিসিআর ল্যাব

ঢাকা, মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১৩ ১৪২৮,   ১৯ সফর ১৪৪৩

দীর্ঘ প্রতীক্ষার পর নওগাঁয় চালু হলো আরটি-পিসিআর ল্যাব

নওগাঁ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:৩৪ ৪ আগস্ট ২০২১  

(ছবি: সংগৃহীত)

(ছবি: সংগৃহীত)

দীর্ঘদিনের প্রতীক্ষার পর অবশেষে নওগাঁয় চালু হলো আরটি-পিসিআর ল্যাব। মঙ্গলবার সন্ধ্যায় জেলার ২৫০ শয্যা বিশিষ্ট নওগাঁ জেনারেল হাসপাতালে আরটি-পিসিআর ল্যাব উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। 

বুধবার সকাল থেকেই ল্যাবের মেশিন দ্রুত স্থাপনের কার্যক্রমসহ প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা চলছে বলে জানিয়েছেন মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. আব্দুল বারী। তিনি জানান, আগামী মঙ্গলবার থেকে করোনার নমুনা পরীক্ষা শুরু করা হবে।

এদিকে উদ্বোধন অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী বলেন, আরটি-পিসিআর ল্যাব চালু হওয়ার ফলে স্বল্প সময়ে নওগাঁয় করোনা রোগী শনাক্ত করা এবং করোনা আক্রান্ত রোগীদের ব্যবস্থাপনা সহজ হবে। জেলায় প্রায় ৩০ লাখ লোকের বসবাস উল্লেখ করে তিনি বলেন, এ ল্যাব না থাকায় করোনা রোগী শনাক্ত করতে সমস্যা হচ্ছিল। সংগৃহীত নমুনা পরীক্ষার জন্য নওগাঁ থেকে রাজশাহী, বগুড়া এমনকি ঢাকার বিভিন্ন ল্যাবে পাঠানোর ফলে ফলাফল পেতে দেরি হতো। অনেক ক্ষেত্রে সংগ্রহ করা নমুনা নষ্ট হয়ে যাওয়ায় সঠিক ফল পেতেও অসুবিধায় পড়তেন রোগীরা। এখন আর এ সমস্যা থাকবে না।

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে গত বছর ল্যাব স্থাপনের অনুমোদন পাওয়া গেলেও বিভিন্ন কারণে সেটি স্থাপনের কাজ ঝুলে ছিল। আরটি-পিসিআর ল্যাবের গুরুত্বপূর্ণ অংশ বায়োসেপটিক ক্যাবিনেট স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে সরবরাহ না করায় ল্যাবটি চালু করা যাচ্ছিল না। খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার নিজস্ব অর্থায়নে বায়োসেপটিক ক্যাবিনেট কিনে দিয়েছেন। সর্বাধুনিক প্রযুক্তি সুবিধার এ ল্যাবে প্রতিদিন ৯৪ জনের নমুনা পরীক্ষা করে রিপোর্ট দেওয়া সম্ভব হবে।

উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন, নওগাঁ মেডিকেল কলেজের অধ্যক্ষ আব্দুল বারীর সভাপতিত্বে সদর আসনের এমপি ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন, নওগাঁ-৬ আসনের এমপি আনোয়ার হোসেন হেলাল, সাবেক এমপি ও জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল মালেক, জেলা প্রশাসক হারুন-অর-রশীদ, পুলিশ সুপার আবদুল মান্নান মিয়া, জেলা পরিষদ চেয়ারম্যান একেএম ফজলে রাব্বি, সিভিল সার্জন ডা. এবিএম আবু হানিফ এবং বিএমএ সভাপতি ডা. হাবিবুর রহমান প্রমুখ।

ডেইলি বাংলাদেশ/আরএম