নিজের জায়গা দাবি করে দিনমজুরের ঘর ভাঙচুর

ঢাকা, শুক্রবার   ২৪ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৯ ১৪২৮,   ১৫ সফর ১৪৪৩

নিজের জায়গা দাবি করে দিনমজুরের ঘর ভাঙচুর

সিরাজগঞ্জ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৫৫ ২ আগস্ট ২০২১  

ভাঙচুরে ক্ষতিগ্রস্ত বাড়ি: ছবি সংগৃহীত

ভাঙচুরে ক্ষতিগ্রস্ত বাড়ি: ছবি সংগৃহীত

সিরাজগঞ্জে এক দিনমজুরের ঘর ভেঙে দিয়ে প্রতিবেশী তার বসতভিটা দখলের চেষ্টা করছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এমন একটি ভিডিও ছড়িয়ে পড়েছে।

ভিডিওতে দেখা যায়, শাহজাদপুর উপজেলার বেলতৈল ইউনিয়নের চর চাদই মধ্যপাড়ায় দিনমজুর মো. সুমনের ঘর ভাঙচুর করছে প্রতিবেশী আবু হানিফ ও তার পরিবারের লোকজন। কয়েক মিনিটের মধ্যেই টিনের দোচালা ঘরটি ভেঙে ফেলা হয়।

রোববার বিকেলে মধ্যপাড়ায় গেলে স্থানীয় লোকজন জানান, সুমন এই বাড়িতে কয়েক পুরুষ ধরে থাকেন। এখন এখানে তার সঙ্গে স্ত্রী ছালমা খাতুন ও দুই শিশু সন্তান থাকে। দুই সন্তানের মধ্যে একজন প্রতিবন্ধী।

গত ১ বছর ধরে প্রতিবেশী আবু হানিফ বাড়ির জায়গাটি তার বলে দাবি করে আসছেন। বিষয়টি নিয়ে কয়েকবার বিচার সালিশও হয়েছে।

সুমন জানান, শনিবার বিকেলে তার স্ত্রী ঘরে বসে সন্তানকে খাওয়াচ্ছিল। এমন সময় হানিফ, তার স্ত্রী আনোয়ারা খাতুন, তাদের ছেলে মকবুল, পুত্রবধূ শাহিনুর খাতুন, মিনা খাতুন তাদের ঘরে এসে লাঠিসোটা, লোহার রড, দা, শাবল ও লোহার পাইপ দিয়ে ভাঙচুর করে। বাধা দিতে গেলে তারা সুমন ও তার স্ত্রী-সন্তানদের ওপরও হামলা চালিয়ে আহত করে।

তবে আবু হানিফের দাবি, সুমনের এ বসতভিটা ১ বছর আগে তিনি মূল মালিকের কাছ থেকে কিনেছেন। কিন্তু সুমন বাড়ির দখল ছাড়ছিল না।

শাহজাদপুর থানায় অভিযোগ দিলেও সুমনরা তাদের কাগজপত্র নিয়ে থানায় হাজির হয়নি। শনিবার দুইপক্ষের মধ্যে বাগবিতণ্ডার একপর্যায়ে এরকম অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে।

দুজনের প্রতিবেশী আব্দুল আলীম বলেন, আমি হানিফকে এই জায়গা কেনার আগেই এরকম এত অংশীদারীর জায়গা কিনতে নিষেধ করেছিলাম। কিন্তু হানিফ কিছু অংশ কিনে এখন পেশীশক্তি খাটিয়ে পুরো জায়গার দখল নেয়ার চেষ্টা করছে।

এ বিষয়ে শাহজাদপুর থানার ওসি শাহিদ মাহমুদ খান জানান, উভয়পক্ষই দুটি অভিযোগ দিয়েছে। তদন্ত করে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেয়া হবে।

ডেইলি বাংলাদেশ/জেএইচ