প্রথমবারের মতো দেশে পৌঁছাল ভারতীয় ‘অক্সিজেন এক্সপ্রেস’

ঢাকা, শুক্রবার   ২৪ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৯ ১৪২৮,   ১৫ সফর ১৪৪৩

প্রথমবারের মতো দেশে পৌঁছাল ভারতীয় ‘অক্সিজেন এক্সপ্রেস’

যশোর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:৪৯ ২৪ জুলাই ২০২১  

(ছবি: সংগৃহীত)

(ছবি: সংগৃহীত)

প্রথমবারের মতো ভারতীয় রেলওয়ের ‘অক্সিজেন এক্সপ্রেস’ ১০টি কনটেইনারে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন (এলএমও) নিয়ে বাংলাদেশে এসেছে। শনিবার রাত ১০টার দিকে যশোরের বেনাপোল রেলওয়ে স্টেশনে পৌঁছে অক্সিজেন এক্সপ্রেস।

কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে ট্রেনটি বঙ্গবন্ধু সেতুর পশ্চিমে সিরাজগঞ্জের উদ্দেশ্যে রওনা করে। সেখানে অক্সিজেন নামিয়ে খালি ট্রেন আবারও ভারতে ফিরে যাবে।

জানা গেছে, করোনা রোগীর জন্য অতি প্রয়োজনীয় জীবন রক্ষাকারী তরল মেডিকেল অক্সিজেন (এলএমও) এর আমদানিকারক ‘লিন্ডে বাংলাদেশ’। রফতানিকারক ‘লিন্ডে ইন্ডিয়া’। আর বেনাপোলের সিএন্ডএফ অ্যাজেন্ট মেসার্স সারথী এন্টারপ্রাইজ।

বেনাপোল রেলওয়ে সহকারী স্টেশন মাস্টার পারভিন খাতুন জানান, এই প্রথম ২০০ টন অক্সিজেন নিয়ে ভারতীয় রেলওয়ের অক্সিজেন এক্সপ্রেস নামের বিশেষ ট্রেন বেনাপোলে এসেছে। কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে ট্রেনটি সিরাজগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে গেছে। 

বেনাপোল কাস্টমস হাউসের সহকারী কমিশনার কল্যাণ মিত্র জানান, অক্সিজেনবাহী ভারতীয় ট্রেনটি বেনাপোল বন্দরের রেলওয়ে স্টেশনে প্রবেশের সঙ্গে সঙ্গে দ্রুততম সময়ের মধ্যে কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে খালাস দেয়া হয়।

ঈদের ছুটির মধ্যে অক্সিজেনসহ জরুরি সামগ্রী আমদানিতে প্রয়োজনীয় আনুষ্ঠানিকতায় কাস্টমস সব সময় প্রস্তুত রয়েছে বলে জানান বেনাপোল কাস্টমসের এই কর্মকর্তা।

এর আগে ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরোর এক বিবৃতিতে জানানো হয়েছিল, প্রতিবেশী কোনো দেশের জন্য এটাই অক্সিজেন এক্সপ্রেসের প্রথম যাত্রা।

বিবৃতিতে আরো বলা হয়, বাংলাদেশে এলএমও পরিবহনের জন্য ভারতের দক্ষিণ-পূর্ব রেলওয়ের অধীনস্থ চক্রধরপুর বিভাগের টাটানগরে একটি ইনডেন্ট স্থাপন করা হয়েছে। শনিবার সকাল ৯টা ২৫ মিনিটের দিকে ১০টি কনটেইনারে ২০০ মেট্রিক টন তরল অক্সিজেন লোড করা কাজ শেষ হয়েছে। টাটানগর থেকে এটি রওনা দেবে।

চলতি বছরের ২৪ এপ্রিল ভারতের বিভিন্ন রাজ্যে তরল অক্সিজেন সরবরাহের জন্য দেশটির রেলওয়ে অক্সিজেন এক্সপ্রেস সেবাটি চালু করে।

ডেইলি বাংলাদেশ/আরএম