বঙ্গোপসাগরে ৩ নম্বর সংকেত, মাছ শিকারে যাচ্ছে না কয়েক লাখ জেলে

ঢাকা, শুক্রবার   ২৪ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১০ ১৪২৮,   ১৫ সফর ১৪৪৩

বঙ্গোপসাগরে ৩ নম্বর সংকেত, মাছ শিকারে যাচ্ছে না কয়েক লাখ জেলে

কক্সবাজার প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:০৭ ২৪ জুলাই ২০২১  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

৬৫ দিনের সরকারি নিষেধাজ্ঞা শেষ হলেও দুর্যোগপূর্ণ আবহাওয়া কারণে সাগরে মাছ শিকারে যেতে পারছে না কক্সবাজারের কয়েক লাখ জেলে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে ঝড়ো হাওয়ার শঙ্কায় দেশের সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর। বাঁকখালী নদীর মোহনায় নোঙর করা ট্রলারে অবস্থান করছেন তারা।

শুক্রবার মধ্যরাতে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে সাগরে যায় বেশকিছু ট্রলার। কিন্তু সাগরে প্রবল জোয়ারে ঢেউয়ের আঘাতে দুর্ঘটনায় কবলিত হয় দুটি ট্রলার। তবে কেউ হতাহত হয়নি। অন্য জেলেরা তাদেরকে উদ্ধার করে উপকূলে নিয়ে আসে।

এদিকে, সাগর উত্তাল রয়েছে। যে কারণে কক্সবাজারে ৩ নম্বর স্থানীয় সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত মাছ ধরার ট্রলার ও নৌকাসমূহকে উপকূলের কাছাকাছি অবস্থান করতে বলা হয়েছে। 

আবহাওয়া অধিদপ্তর জানায়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট লঘুচাপটি একই এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। সেখানে গভীর সঞ্চারণশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। ফলে বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর ও সমুদ্রবন্দরের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

সেইসঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলার পরামর্শ দিয়ে আবহাওয়া অফিস।

ডেইলি বাংলাদেশ/জেএস