সারাদেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত

ঢাকা, বুধবার   ২৮ জুলাই ২০২১,   শ্রাবণ ১৩ ১৪২৮,   ১৭ জ্বিলহজ্জ ১৪৪২

সারাদেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত

মফস্বল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৭ ২১ জুলাই ২০২১   আপডেট: ১৬:৫৯ ২১ জুলাই ২০২১

জাতীয় বায়তুল মোকাররমে ঈদুল আজহার নামাজ আদায়ের ছবি

জাতীয় বায়তুল মোকাররমে ঈদুল আজহার নামাজ আদায়ের ছবি

যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সারাদেশে মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা উদযাপিত হয়েছে। করোনা সংক্রমণ রোধে ঈদের জামাত ও অন্যান্য আনুষ্ঠানিকতায় মানা হয়েছে স্বাস্থ্যবিধি ও বিধি-নিষেধ।

করোনাভাইরাসের কারণে গত বছরের মতো এবারও জাতীয় ঈদগাহ, কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ময়দানসহ দেশের অন্যান্য ঈদগাহে ঈদের জামাত হয়নি। তবে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে প্রতি বছরের মতো এবারও ঈদের পাঁচটি জামাত হয়েছে। দেশের প্রায় সব মসজিদেই একাধিক ঈদ জামাত হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে মুসল্লিরা ঈদের জামাতে অংশ নিয়েছেন।

বুধবার সকাল ৭টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে স্বাস্থ্যবিধি মেনে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। এরপর বাকি চারটি জামাত হয় সকাল ৮টা, ৯টা, ১০টা এবং ১০টা ৪৫ মিনিটে। প্রতিটি জামাতেই দেশ ও জাতির মঙ্গল কামনার পাশাপাশি করোনাভাইরাস থেকে মুক্তির জন্য বিশেষ মোনাজাত করা হয়।

জাতীয় বায়তুল মোকাররমে ঈদুল আজহার নামাজ আদায়ের ছবি

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, ধর্ম মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশনের শীর্ষস্থানীয় কর্মকর্তা, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মোর্শেদ হোসেন কামাল, ডিএসসিসি সচিব আকরামুজ্জামান ঈদের প্রথম জামাতে নামাজ আদায় করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিআয় সকাল ৮টায় পবিত্র ঈদুল আজহার জামাত হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, একই সময়ে ড. মুহম্মদ শহীদুল্লাহ হল জামে মসজিদ, ফজলুল হক মুসলিম হল মসজিদে ঈদের জামাত হয়েছে।

রাজধানীর রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ মসজিদে সকাল ৮টায় ঈদুল আজহার নামাজ আদায় করেছেন আইজিপি ড. বেনজীর আহমেদ। এবার রাজারবাগে সামাজিক দূরত্ব বজায় রেখে নামাজ আদায়ের লক্ষ্যে তিনটি জামাত হয়েছে। এছাড়া ঐতিহ্যবাহী সরকারি মাদরাসা-ই-আলিয়া, ঢাকার মসজিদ এবং ধানমন্ডি ঈদগাহ মসজিদে সকাল ৮টায় ঈদ জামাত হয়।

ব্রাহ্মণবাড়িয়ায় ঈদুল আজহার নামাজ আদায়ের ছবি

লক্ষ্মীবাজার নূরানী জামে মসজিদে সকাল ৮টায়, লক্ষ্মীবাজার মিয়া সাহেব ময়দান খানকা শরীফ জামে মসজিদে সকাল ৭টায়, লালবাগ বায়তুস সালাম জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় প্রথম ঈদ জামাত, সাড়ে ৮টায় দ্বিতীয় জামাত হয়। লালবাগ গফুর মসজিদে প্রথম জামাত সকাল সোয়া ৮টায় ও দ্বিতীয় জামাত সকাল ৯টায় হয়। কাওরান বাজার আম্বর শাহ জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, চকবাজার ইসলামবাগ বড় মসজিদে সকাল ৭টায়, সকাল ৮টায় ও সকাল ৯টায় তিনটি ঈদ জামাত হয়।

সেগুনবাগিচার মসজিদে নূর-এ সকাল সাড়ে ৭টায়, ঢাকার কামরাঙ্গীরচর জামিয়া নুরিয়া মসজিদে সকাল সাড়ে ৭টায়, কামরাঙ্গীরচর রহমতিয়া জামে মসজিদে সকাল ৭টায়, আকসা হুজুরপাড়া কামরাঙ্গীরচর মসজিদে সকাল ৭টায়, ডেমরার ঐতিহ্যবাহী দারুন নাজাত সিদ্দিকীয়া মাদরাসা জামে মসজিদে সকাল ৭টায় এবং ডেমরার বড়ভাঙ্গা আল আকসা জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় ঈদ জামাত হয়। এছাড়া মহাখালীর মসজিদে গাউসুল আজমে তিনটি ঈদ জামাত হয়েছে।

সারাদেশে বিভাগ, জেলা, উপজেলা, সিটি কর্পোরেশন, পৌরসভা, ইউনিয়নে জাতীয় কর্মসূচীর আলোকে ঈদুল আজহা উদযাপিত হয়েছে।

রাজশাহীর শাহ মখদুম মসজিদে ঈদুল আজহার নামাজ আদায়ের ছবি

চট্টগ্রাম: নগরীর দামপাড়া জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদে স্বাস্থ্যবিধি মেনে সকাল ৭টায় ঈদের প্রথম জামাত ও পৌনে ৮টায় দ্বিতীয় জামাত হয়েছে। এছাড়া সকাল সাড়ে ৭টায় লালদীঘি শাহী জামে মসজিদ, সুগন্ধা আবাসিক এলাকা জামে মসজিদ, চকবাজার সিটি কর্পোরেশন জামে মসজিদ, মা আয়েশা সিদ্দিকা জামে মসজিদ ও হযরত শেখ ফরিদ (র.) চশমা ঈদগাহ ময়দানে ঈদ জামাত হয়।

খুলনা: খুলনায় ঈদুল আজহার প্রধান ও প্রথম জামাত হয় সকাল ৮টায় টাউন জামে মসজিদে। একই স্থানে দ্বিতীয় এবং তৃতীয় জামাত অনুষ্ঠিত হয়। এছাড়া কোর্ট জামে মসজিদ, খুলনা সিটি কর্পোরেশন পরিচালিত বায়তুন নূর জামে মসজিদ কমপ্লেক্স, খুলনা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদ, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদ, সরকারি বিএল কলেজ কেন্দ্রীয় জামে মসজিদ, তারের পুকুর আল-হেরা জামে মসজিদ ও মুজগুন্নি বায়তুন নাজাত জামে মসজিদে ঈদ জামাত হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া: বিপুল উৎসাহ-উদ্দীপনা ও আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় ঈদুল আজহার নামাজ আদায় করেছে জেলাবাসী। করোনাভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে নিরাপদ দূরত্ব বজায় রেখে বুধবার সকাল সাড়ে ৭টায় জেলা কোন্দ্রীয় জামে মসজিদে ঈদের প্রধান জামাত হয়েছে। নামাজের পর দেশ ও জাতির মঙ্গল কামনার পাশাপাশি করোনা থেকে মুক্তির জন্য বিশেষ মোনাজাত হয়।

রাজশাহী: রাজশাহীতে বুধবার সকাল সাড়ে ৭টায় হযরত শাহ মখদুম (র.) কেন্দ্রীয় জামে মসজিদে পবিত্র ঈদুল আজহার প্রধান জামাত হয়েছে। এছাড়া রাজশাহী সিটি কর্পোরেশনের কাদিরগঞ্জ বায়তুল আমান আহলে হাদিস জামে মসজিদসহ শহর ও জেলার বিভিন্ন মসজিদ ও ঈদগাহ মাঠে যথাযথভাবে ঈদুল আজহার জামাত হয়।

বরিশাল নগরীর কালেক্টরেট জামে মসজিদে ঈদুল আজহার নামাজ আদায়ের ছবি

বরিশাল: বরিশালে বুধবার সকাল ৭টা থেকে ৯টার মধ্যে নগরীর সব মসজিদে ঈদের জামাত হয়। সামাজিক দূরত্ব বজায় রাখতে ও জনসমাগম এড়িয়ে চলতে অনেক মসজিদেই দুটি করে জামাতের আয়োজন করা হয়। সকাল ৮টায় নগরীর কালক্টরেট জামে মসজিদে ঈদের জামাতে অংশগ্রহণ করেন বরিশাল বিভাগীয় কমিশনার মো. সাইফুল হাসান বাদল ও জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দারসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। নামাজ শেষে করোনাভাইরাস থেকে বিশ্ববাসীর মুক্তি এবং দেশ ও জাতির কল্যাণ কামনায় বিশেষ মোনাজাত হয়।

রংপুর: রংপুরে স্বাস্থ্যবিধি মেনে ঈদুল আজহার নামাজ আদায় করেছে মানুষ। বুধবার সকাল ৮টায় প্রধান ঈদ জামাত হয় রংপুর জেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্স প্রাঙ্গণে। এর আগে, সকাল সাড়ে ৮টায় নগরীর কোর্ট মসজিদে, ৮টায় জেলার সবচেয়ে বড় মসজিদ কারামতিয়া জামে মসজিদে ঈদের জামাত হয়েছে। এছাড়া নগরীর ৩৩টি ওয়ার্ডের ৭৫টিসহ পীরগাছা, কাউনিয়া, মিঠাপুকুর, তারাগঞ্জ, পীরগঞ্জ, বদরগঞ্জ ও গঙ্গাচড়া উপজেলার প্রায় ৬ হাজার মসজিদে সুবিধাজনক সময়ে ঈদের জামাত হয়েছে।

এছাড়া ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর, ময়মনসিংহ বিভাগের সব জেলায় পবিত্র ঈদুল আজহা উদযাপন করছে মানুষ। সারাদেশেই ধর্মীয় রীতিনীতি ও করোনা প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে পশু কোরবানি করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এআর/টিআরএইচ