এবারও দিনাজপুরের গোর-এ শহীদ বড় ময়দানে ঈদের নামাজ হয়নি

ঢাকা, শুক্রবার   ৩০ জুলাই ২০২১,   শ্রাবণ ১৬ ১৪২৮,   ১৯ জ্বিলহজ্জ ১৪৪২

এবারও দিনাজপুরের গোর-এ শহীদ বড় ময়দানে ঈদের নামাজ হয়নি

দিনাজপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩৯ ২১ জুলাই ২০২১  

জেলায় ৫ হাজার মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত

জেলায় ৫ হাজার মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত

ভয়াবহ করোনা ভাইরাসের কারণে এবারও অনুষ্ঠিত হয়নি উপমহাদেশের সবচেয়ে বড় ঈদগাহ মিনার দিনাজপুরের গোর-এ শহীদ বড় ময়দানে পবিত্র ঈদুল আজহার নামাজ। তবে জেলায় ৫ হাজার মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার দিনাজপুর কেন্দ্রীয় জামে মসজিদে প্রথম ঈদের নামাজ সকাল ৭ টার দিকে অনুষ্ঠিত হয়। পবিত্র ঈদুল আজহা নিয়ে ভয়াবহ করোনা ভাইরাসের কারণে টানা ৩টি ঈদের নামাজ অনুষ্ঠিত হলো না। ১৭ জুলাই দিনাজপুর ডিসি কার্যালয়ের সম্মেলন কক্ষে পবিত্র ঈদুল আজহার নামাজ সংক্রান্ত এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে খোলা মাঠে ঈদের নামাজ না পড়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। 

দিনাজপুরের ডিসি ও গোর-এ শহীদ বড় ময়দানের ঈদগাহ মিনার কমিটির সভাপতি খালেদ মোহাম্মদ জাকী জানান, ঈদের নামাজে উপমহাদেশের সবচেয়ে বড় ঈদগাহ মাঠ গোর-এ শহীদ বড় ময়দানের ঈদগাহ মিনারে লাখো মুসল্লির সমাগম হয়। তাই করোনাভাইরাস সংক্রমণ নিরাপত্তার কথা বিবেচনা করে এবারো ঈদুল আজহার নামাজ না করার সিদ্ধান্ত হয়েছে। তবে মসজিদে মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হচ্ছে। 

জানা গেছে, ২০১৯ সালের ১২ আগষ্ট অনুষ্ঠিত পবিত্র ঈদুল আজহার সর্বশেষ নামাজ অনুষ্ঠিত হয়। সেই ঈদের নামাজে প্রায় ৪ লাখ মুসল্লি এক সঙ্গে নামাজ আদায় করেছেন বলে কর্তৃপক্ষ দাবি করেন। 

২০১৫ সালে ডিসেম্বরে দিনাজপুরের ঐতিহাসিক গোর এ শহীদ ময়দানের পশ্চিম প্রান্তে উপমহাদেশের সবচেয়ে বড় ঈদগাহ মিনারের নির্মাণ কাজ শুরু করা হয়। এই ঈদগাহ নির্মাণে ব্যয় হয়েছে তিন কোটি ৮০ লাখ টাকা। উপমহাদেশে এর তুলনা করার মত অন্য কোনো ঈদগাহ মাঠ নেই। এটি একমাত্র ঈদগাহ। এছাড়াও দেশের সর্ববৃহৎ ঈদগাহ মাঠ এটি। এই মিনারে ৫২ গম্বুজের দুই ধারে ৬০ ফুট করে ২টি মিনার, মাঝের দুটি মিনার ৫০ ফুট করে এবং প্রধান মিনারের উচ্চতা ৫৫ ফুট। এই সব মিনার আর গম্বুজের প্রস্থ হলো ৫১৬ ফুট। প্রত্যেকটি গম্বুজে বৈদ্যুতিক বাতি সংযোগ দেয়া হয়েছে। মিনার দুটির উচ্চতা ৫০ ফুট। যে মেহেরাবে খতিব বয়ান করবেন সেটির উচ্চতা ৫০ ফুট। ৫২টি গম্বুজ ২০ ফুট উচ্চতায় স্থাপন করা হয়েছে। গেট দুটির উচ্চতা ৩০ ফুট।  

ডেইলি বাংলাদেশ/এমকে