ওয়ান-ইলেভেনের সংস্কারবাদীরা এখন বিএনপিতে প্রভাবশালী

ঢাকা, মঙ্গলবার   ২৭ জুলাই ২০২১,   শ্রাবণ ১২ ১৪২৮,   ১৬ জ্বিলহজ্জ ১৪৪২

ওয়ান-ইলেভেনের সংস্কারবাদীরা এখন বিএনপিতে প্রভাবশালী

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:২৮ ২১ জুলাই ২০২১   আপডেট: ১৮:৫০ ২১ জুলাই ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

বিএনপির রাজনীতি এখন মূলত সংস্কারপন্থীদের নিয়ন্ত্রণে চলে গেছে। তারা এখন দলে প্রভাবশালীদের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন।

দলীয় গোপন সূত্রে জানা গেছে, বিএনপির অন্যতম সংস্কারপন্থী ছিলেন এমরান সালেহ প্রিন্স। তিনি এখন দলের মুখপাত্র হয়েছেন। সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ওয়ান-ইলেভেনের সময় খালেদা জিয়ার পক্ষে ছিলেন। তিনি গুরুতর অসুস্থ হওয়ার কারণে সেই জায়গা নিয়েছেন এমরান সালেহ প্রিন্স।

একজন সংস্কারপন্থী ওয়ান-ইলেভেনের সময় বিএনপি ভাঙার ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করেছিলেন। তিনি হলেন দলের ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন। এখন বিএনপির অন্যতম প্রভাবশালী নেতা হিসেবে প্রতিষ্ঠিত তিনি। এছাড়া হাফিজ উদ্দিন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরোধী অংশের গুরুত্বপূর্ণ নেতা হিসেবে বিবেচিত।

এদিকে ওয়ান-ইলেভেনের সময় মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ভূমিকা ছিল রহস্যময়। তার ঘনিষ্ঠ স্বজন লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমান ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য। তিনিও ছিলেন সংস্কারপন্থী।

নাম প্রকাশে অনিচ্ছুক দলের সিনিয়র ও দায়িত্বশীল এক নেতা জানান, ওয়ান-ইলেভেনের সময় বা ১৪ বছর আগে বিএনপির রাজনীতিতে যারা সংস্কারপন্থী হিসেবে পরিচিত ছিলেন, তারা মূলত রাজনীতির ধারা হতে তাদের নেত্রী খালেদা জিয়াকে মাইনাস করতে চেয়েছিলেন। তারা এখনো বিএনপি রাজনীতি থেকে নিষিদ্ধ হননি বরং দলে প্রভাবশালী হিসেবে অবস্থান করছেন।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিএনপির রাজনীতি এখন মূলত সংস্কারপন্থীদের নিয়ন্ত্রণে চলে গেছে। তারা এখন দলে প্রভাবশালীদের ভূমিকায় রয়েছেন। এটি বিএনপির রাজনীতির জন্য অশনি সংকেতই বটে।

ডেইলি বাংলাদেশ/এএএম/জেডআর/এইচএন