করোনায় ভাসমান স্বাস্থ্য সেবা 

ঢাকা, বুধবার   ০৪ আগস্ট ২০২১,   শ্রাবণ ২০ ১৪২৮,   ২৪ জ্বিলহজ্জ ১৪৪২

করোনায় ভাসমান স্বাস্থ্য সেবা 

ইমন চৌধুরী, পিরোজপুর  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৩৪ ২০ জুলাই ২০২১  

পিরোজপুরের কাউখালতে ভাসমান স্বাস্থ্য সেবা দেওয়ার উদ্যোগ নিয়েছে প্রতিবন্ধী কল্যাণ সংস্থা।

পিরোজপুরের কাউখালতে ভাসমান স্বাস্থ্য সেবা দেওয়ার উদ্যোগ নিয়েছে প্রতিবন্ধী কল্যাণ সংস্থা।

পিরোজপুরের কাউখালতে ভাসমান স্বাস্থ্য সেবা দেওয়ার উদ্যোগ নিয়েছে প্রতিবন্ধী কল্যাণ সংস্থা। কোভিড-১৯ নিয়ন্ত্রণে চিকিৎসা জনিত সমস্যার সমাধানে বাড়ি বাড়ি গিয়ে নৌ-পথে ফ্রি স্বাস্থ্যসেবা দিচ্ছে কাউখালীর এই স্বেচ্ছাসেবী সংস্থাটি। 

গত রোববার থেকে উপজেলার বিভিন্ন ইউনিয়নে ঘুরে ঘুরে ফ্রি স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছেন তারা। স্বাস্থ্য সেবার মধ্যে রয়েছে উচ্চ রক্তচাপ পরীক্ষা, ডায়াবেটিস পরীক্ষা, ডায়াবেটিস এবং প্রেসার পরীক্ষা করে তাদেরকে চিকিৎসার জন্য বিভিন্ন পরামর্শ দেওয়া।  এছাড়াও তাদের মধ্যে ওরস্যালাইন, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট এবং স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী বিতরণ করা হয়।

পিরোজপুরের কাউখালতে ভাসমান স্বাস্থ্য সেবা দেওয়ার উদ্যোগ নিয়েছে প্রতিবন্ধী কল্যাণ সংস্থা। উদ্যোক্তা ও কাউখালী প্রতিবন্ধী কল্যাণ সংস্থার সভাপতি আ. লতিফ খসরু জানান, করোনা মহামারির কারণে সারা পৃথিবী যখন বিপদগ্রস্ত ও বিপন্ন হয়ে পড়েছে মানুষ। স্বল্প আয়ের মানুষের আয় রোজগার বন্ধ এবং যোগাযোগ বিচ্ছিন্ন ওই আবাসনে বসবাস হতদরিদ্র মানুষের পক্ষে অনেক সময় তাদের পক্ষে চিকিৎসা নেওয়া সম্ভব হয় না। বিশেষ করে স্বল্প আয়ের মানুষের আর্থিক সংকটের কারণে তারা চিৎিকসা সেবা নিতে পারে না। তাই তাদের বাড়ির বাইরে আসতে নিরুসাহিত করতে বাড়ি বাড়ি নিয়ে যাওয়া হয় এই স্বাস্থ্য সেবা। এদিকে স্বাস্থ্যসেবায় সহায়তা করেন কাউখালী উপজেলার দাশেরকাঠী গ্রামের অটোচালক হান্নানের মেয়ে হাফিসা আক্তার শেফা। তিনি ঢাকার নীলক্ষেতে মেডিকেল হল এন্ড নার্সিং সেন্টার থেকে বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত। 

ডেইলি বাংলাদেশ/এমকে