বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ট্রেনের যাত্রা শুরু

ঢাকা, বুধবার   ০৪ আগস্ট ২০২১,   শ্রাবণ ২০ ১৪২৮,   ২৪ জ্বিলহজ্জ ১৪৪২

বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ট্রেনের যাত্রা শুরু, ঘণ্টায় ছুটবে ৬০০ কিমি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:১৮ ২০ জুলাই ২০২১  

ঘণ্টায় ৬০০ কিলোমিটার গতির মাগলেভ ট্রেন। ফাইল ছবি

ঘণ্টায় ৬০০ কিলোমিটার গতির মাগলেভ ট্রেন। ফাইল ছবি

একুশ শতকের শুরুর দিকে চীনে কোনো দ্রুত গতিসম্পন্ন ট্রেনই ছিল না। পুরনো ধাঁচের ট্রেনে করে বিশাল দেশটির এক অংশ থেকে অন্য অংশে পাড়ি দিতে হতো। কিন্তু আজ সেই চিত্র বদলে গেছে। চীনেই বিশ্বের প্রথম ঘণ্টায় ৬০০ কিলোমিটার গতির মাগলেভ ট্রেনের যাত্রা শুরু হলো।

চীনের শানতুং প্রদেশের সমুদ্রতীরের ছিংতাও শহরে দ্রুতগতির এই ট্রেন উদ্বোধন করা হয়েছে। নতুন এই উদ্যোগের ফলে আন্তঃশহর ভ্রমণে ট্রেনই সবচেয়ে জনপ্রিয় হতে পারে বলে মনে করছে কর্তৃপক্ষ।

চীন রেলওয়ে রোলিং স্টক কর্পোরেশন জানায়, চীনের নিজস্ব ও সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে এই ট্রেন নির্মাণ করা হয়েছে। যা বিজ্ঞান ক্ষেত্রে একটি বড় অর্জন।

২০০৮ সালের মধ্যেই পুরো দেশজুড়ে বড় বড় মেগা শহরগুলোকে যুক্ত করার জন্য প্রায় ৩৭ হাজার ৯০০ কিলোমিটার দীর্ঘ রেল লাইন তৈরি করেছে চীন। এর অর্ধেকই তৈরি হয়েছে বিগত পাঁচ বছরের মধ্যে। সেইসঙ্গে ২০২১ সালের মধ্যে আরও ৩,৭০০ কিলোমিটার রেল লাইন চালু করার কথা রয়েছে চীনের।

২০২০ সালের মধ্যে চীনের ৭৫ শতাংশ শহরের ৫ লাখ মানুষ হাই-স্পিড রেল যোগাযোগের সুবিধা পাচ্ছে।  ২০৩৫ সালের মধ্যে তারা এই রেল লাইন দ্বিগুণ করে ৭০,০০০ কিলোমিটারে রূপান্তরিত করার প্রত্যাশা করছে।

ডেইলি বাংলাদেশ/এনকে