সৌদির সঙ্গে মিল রেখে ফতুল্লায় ঈদ উদযাপন

ঢাকা, মঙ্গলবার   ২৭ জুলাই ২০২১,   শ্রাবণ ১২ ১৪২৮,   ১৬ জ্বিলহজ্জ ১৪৪২

সৌদির সঙ্গে মিল রেখে ফতুল্লায় ঈদ উদযাপন

নারায়ণগঞ্জ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৪২ ২০ জুলাই ২০২১   আপডেট: ১৪:২৬ ২০ জুলাই ২০২১

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

সৌদির সঙ্গে মিল রেখে অন্যবারের মতো এবারও নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় ঈদ উদযাপন করছেন হানাফি (রা.) মাযহাবের অনুসারীরা। 

মঙ্গলবার সকাল ১০টায় ফতুল্লার লামাপাড়ায় হযরত শাহ্ সুফী মমতাজিয়া এতিম খানা ও হেফজ খানা মাদরাসায় ‘জাহাগিরিয়া তরিকার’ কয়েকশ অনুসারী ঈদের নামাজ আদায় করেন। নামাজের পর পশু কুরবানি করা হয়।

জামাতে গাজীপুরের টঙ্গী, ঢাকার কেরানীগঞ্জ, পুরাতন ঢাকা, ডেমরা, সাভার এবং নারায়ণগঞ্জের রূপগঞ্জ,বন্দর ও সোনারগাঁ উপজেলা থেকে শতাধিক মুসল্লি অংশ নেন।

হযরত শাহ্ সুফী মমতাজিয়া মাদরাসার মুফতি মাওলানা আনোয়ার হোসেন শুভ জানান, তারা হযরত হানাফি (রা.) মাযহাবের অনুসারী। হানাফির মাযহাবের মতে পৃথিবীর যে কোনো প্রান্তে চাঁদ দেখা গেলে ঈদ পালন করার বিধান রয়েছে। জাহাগিরিয়া তরিকার অনুসারীরা গত একশ বছর আগ থেকে বিশ্বের যেকোনো প্রান্তে চাঁদ দেখা গেলে ঈদ পালন ও কুরবানি করে আসছেন। এ কারণে তারা মঙ্গলবার ঈদ উদযাপন করছেন।

তিনি জানান, যেসব মুসল্লিরা ঈদ উৎসব পালন করেন তাদের বেশির ভাগ মানুষই এ অঞ্চলের বাসিন্দা নন। ঢাকার কেরানীগঞ্জ, সদরঘাট, উত্তরা, সাভার, ডেমরা এবং নারায়ণগঞ্জের সদর, বন্দর ও রূপগঞ্জ এলাকা থেকে এসে ঈদের নামাজে অংশ নেন।

ডেইলি বাংলাদেশ/আরএম