মায়ের কোলে নিরাপদে ফিরল সেই ১০ বালিহাঁস ছানা

ঢাকা, শুক্রবার   ৩০ জুলাই ২০২১,   শ্রাবণ ১৬ ১৪২৮,   ১৯ জ্বিলহজ্জ ১৪৪২

মায়ের কোলে নিরাপদে ফিরল সেই ১০ বালিহাঁস ছানা

নাটোর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:১১ ১৯ জুলাই ২০২১   আপডেট: ২০:১৮ ১৯ জুলাই ২০২১

মায়ের কোলে নিরাপদে ফিরল সেই ১০ বালিহাঁস ছানা

মায়ের কোলে নিরাপদে ফিরল সেই ১০ বালিহাঁস ছানা

নাটোরের সিংড়ায় মায়ের সঙ্গে নিরাপদ নীড়ে ফিরে গেল দশটি বালিহাঁসের ছানা। সোমবার দুপুরে দিকে উপজেলার শাহবাজপুর গ্রাম থেকে ছানাগুলোকে উদ্ধার করে স্থানীয় পরিবেশবাদী সংগঠনের সদস্যরা। পরে মা বালিহাঁসের সন্ধান করে ছানাগুলোকে তার কাছে ফিরিয়ে দেয়া হয়।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, সোমবার দুপুরে শাহবাজপুর গ্রামের প্রায় ৫০ ফুট উঁচু একটি খেজুর গাছ থেকে দশটি বালিহাঁসের ছানা মাটিতে পড়ে যায়। মুহূর্তেই ছানাগুলোকে কাক আক্রমণ করার চেষ্টা করে। পরে কাকের মুখ থেকে ছানাগুলোকে উদ্ধার করে জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা। পরে ছানাগুলোর মায়ের সন্ধান করতে থাকেন তারা। এক সময় হঠাৎ মা বালিহাঁসকে পাশেই ছুটাছুটি করতে দেখে ছানাগুলোকে ছেড়ে দেয়া হয়। পরে মা বালিহাঁস ছানাগুলোকে নিয়ে পাশের ডোবায় নিরাপদ আশ্রয়ে চলে যায়। 

৫০ ফুট উঁচু একটি খেজুর গাছ থেকে দশটি বালিহাঁসের ছানা মাটিতে পড়ে যায়। মুহূর্তেই ছানাগুলোকে কাক আক্রমণ করার চেষ্টা করে। পরে কাকের মুখ থেকে ছানাগুলোকে উদ্ধার করে জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা।

এ সময় উপস্থিত ছিলেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, কলম-প্রকৃতি ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি সহকারী অধ্যাপক হারুন অর রশিদ, সাংবাদিক ও পরিবেশ কর্মী আব্দুর রশিদ, পরিবেশ কর্মী শামিম খন্দকার, সাকী রেজওয়ানসহ অন্যান্যরা।

ডেইলি বাংলাদেশ/এমকে