রোহিঙ্গা প্রত্যাবাসনে রাশিয়াকে ত্রিপক্ষীয় উদ্যোগ নিতে ঢাকার প্রস্তাব

ঢাকা, শুক্রবার   ৩০ জুলাই ২০২১,   শ্রাবণ ১৬ ১৪২৮,   ১৯ জ্বিলহজ্জ ১৪৪২

রোহিঙ্গা প্রত্যাবাসনে রাশিয়াকে ত্রিপক্ষীয় উদ্যোগ নিতে ঢাকার প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৩১ ১৯ জুলাই ২০২১   আপডেট: ১৭:৫১ ১৯ জুলাই ২০২১

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন- ফাইল ছবি

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন- ফাইল ছবি

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনে ত্রিপক্ষীয় উদ্যোগ নিতে রাশিয়াকে প্রস্তাব করেছে ঢাকা। সোমবার উজবেকিস্তান সফর শেষে রাজধানীর নিজ বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন।

গত ১৫ ও ১৬ জুলাই দুই দিনব্যাপী মধ্য ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সংযুক্তি বা কানেক্টিভিটি সম্মেলনের ফাঁকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন। সেখানে রোহিঙ্গা ইস্যুতে এমন প্রস্তাব করেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা চাই রাশিয়া ত্রিপক্ষীয় ব্যবস্থা নিক। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ প্রস্তাবে উত্তর দেননি। তিনি বলেছেন, এ বিষয়ে আলাপ-আলোচনা করতে হবে।

প্রত্যাবাসনে চীনের ত্রিপক্ষীয় উদ্যোগ প্রসঙ্গে মোমেন বলেন, তাদের দিক থেকে তারা অনেক দূর অগ্রসর হয়েছে। কিন্তু মিয়ানমারে সামরিক শাসন ক্ষমতা নেয়ার পর চীনও ওদের রেসপন্স (সাড়া) পাচ্ছে না। চীন বলছে, ওরা নিজেদের ঘর সামলাতে ব্যস্ত। এজন্য তারা রেসপন্স করতে পারছে না, তারা চেষ্টা করছে।

গত ১২ জুলাই রোহিঙ্গাদের ন্যায়বিচার নিশ্চিত করা এবং বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের মিয়ানমারে দ্রুত প্রত্যাবাসনে একটি প্রস্তাব সর্বসম্মতিক্রমে জাতিসংঘের মানবাধিকার পরিষদের ৪৭তম অধিবেশনে গৃহীত হয়।

রোহিঙ্গা ইস্যুতে অতীতে জাতিসংঘে বিভিন্ন প্রস্তাবে রাশিয়া ও চীন মিয়ানমারের পক্ষ নিলেও ওই প্রস্তাবে বাংলাদেশকে সমর্থন করায় তাসখন্দে দেশ দুটির পররাষ্ট্রমন্ত্রীদের ধন্যবাদ জানান ড. মোমেন।

ডেইলি বাংলাদেশ/আরএইচ/এইচএন