কালীগঞ্জে ইউপি নির্বাচন: রাত পেরোলেই ৬ ইউনিয়নে ভোট

ঢাকা, শনিবার   ৩১ জুলাই ২০২১,   শ্রাবণ ১৬ ১৪২৮,   ২০ জ্বিলহজ্জ ১৪৪২

কালীগঞ্জে ইউপি নির্বাচন: রাত পেরোলেই ৬ ইউনিয়নে ভোট

কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:০৮ ২০ জুন ২০২১  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

গাজীপুরের কালীগঞ্জ উপজেলার ৬টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে আগামীকাল সোমবার। ইউপি নির্বাচনকে সামনে রেখে উপজেলা ও পুলিশ প্রশাসন তাদের সব প্রস্তুতি সম্পন্ন করেছে। কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে ব্যালট পেপার, সিলসহ ভোট গ্রহণের প্রয়োজনীয় সরঞ্জামাদি। 

কালীগঞ্জ উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, কালীগঞ্জ উপজেলা ৭টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত। এরমধ্যে সদ্য সমাপ্ত হলো কালীগঞ্জ পৌরসভার নির্বাচন। ওই নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী এস.এম রবীন হোসেন বিজয় লাভ করেছেন। অন্যদিকে, নাগরী ইউনিয়নে সীমানা জটিলতার কারণে এ দফায় ওই ইউনিয়নে নির্বাচন হচ্ছে না। বাকি ৬টি ইউনিয়নে (তুমলিয়া, বক্তারপুর, জাঙ্গালীয়া, মোক্তারপুর, জামালপুর ও বাহাদুরসাদী) ৭৪টি কেন্দ্রের ৪৫৪টি কক্ষে ২১ জুন সকাল ৮টা থেকে ৪ পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ৬টি ইউনিয়ন পরিষদের মধ্যে তুমলিয়া, বক্তারপুর ও জাঙ্গালীয়া ইউনিয়নে নির্বাচন রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে আছেন কালীগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা ফারিজা নূর এবং জামালপুর, মোক্তারপুর ও বাহাদুরসাদী ইউনিয়নে নির্বাচন রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে আছেন টঙ্গীর নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ ওমর ফারুক।   

সূত্র আরো জানায়, ওই ৬টি ইউনিয়নের প্রতিটি ইউনিয়নে ৯টি ওয়ার্ডে একজন করে সাধারণ সদস্য ও প্রতি ৩টি ওয়ার্ডে একজন করে নারী ইউপি সদস্য নির্বাচিত হবে। ৬টি ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১ লাখ ৯ হাজার ৬২৪ জন। মোট ভোটারের মধ্যে পুরুষ ৮১ হাজার ১৮৬ ও মহিলা ৭৮ হাজার ৪৩৮ জন। ওই সংখ্যক ভোটারদের সামনে রেখে ৬টি ইউনিয়নে ১৬ জন চেয়ারম্যান প্রার্থী, ৫৭ জন সংরক্ষিত নারী সদস্য প্রার্থী ও ১৯৫ জন সাধারণ সদস্য প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।  

রিটার্নিং কর্মকর্তা ফারিজা নূর জানান, তুমিলিয়া ইউনিয়নে কোনো চেয়ারম্যান প্রার্থী না থাকায় আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মো. আবুবকর মিয়া বাক্কু বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ায়ম্যান নির্বাচিত হয়েছেন। ইউনিয়নের সংরক্ষিত নারী ইউপি সদস্য প্রার্থী ১৫ জন ও সাধারণ ইউপি সদস্য প্রার্থী ৩৬ জন। তবে ওই ইউনিয়নের ৬নং ওয়ার্ডে সাধারণ ইউপি সদস্য বদরুজ্জামান সরকার মোনেন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তুমলিয়া ইউনিয়নের ১২টি কেন্দ্রের ৭৭টি কক্ষে ২৭ হাজার ৯৩৯ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ওই ইউনিয়নের মোট ভোটারের মধ্যে ১৪ হাজার ৯৪ জন পুরুষ ও ১৩ হাজার ৮৪৫ জন মহিলা ভোটার রয়েছেন। 

রিটার্নিং কর্মকর্তা জানান, বক্তারপুর ইউপি নির্বাচনে আওয়ামী লীগ, ইসলামী আন্দোলন বাংলাদেশ, জাকের পার্টি  ও সতন্ত্রসহ  মোট ৪ জন চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইউনিয়নে সংরক্ষিত নারী ইউপি সদস্য প্রার্থী ৯ জন ও সাধারণ ইউপি সদস্য প্রার্থী ৩৫ জন। বক্তারপুর ইউনিয়নের ১২টি কেন্দ্রের ৭৭টি কক্ষে ২৭ হাজার ৯৫৯ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ওই ইউনিয়নের মোট ভোটারের মধ্যে ১৪ হাজার ৩৪৯ জন পুরুষ ও ১৩ হাজার ৬১০ জন মহিলা ভোটার রয়েছেন। 

ছবি: ডেইলি বাংলাদেশরিটার্নিং কর্মকর্তা আরো জানান, জাঙ্গালীয়া ইউপি নির্বাচনে আওয়ামী লীগ, ইসলামী আন্দোলন বাংলাদেশ, জাকের পার্টি  ও সতন্ত্রসহ মোট ৫ জন চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইউনিয়নে সংরক্ষিত নারী ইউপি সদস্য প্রার্থী ১০ জন ও সাধারণ ইউপি সদস্য প্রার্থী ২৮ জন। জাঙ্গালীয়া ইউনিয়নের ১৩টি কেন্দ্রের ৭৪টি কক্ষে ২৪ হাজার ৮৭২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ওই ইউনিয়নের মোট ভোটারের মধ্যে ১২ হাজার ৫৯৭ জন পুরুষ ও ১২ হাজার ২৭৫ জন মহিলা ভোটার রয়েছে বলেও জানান ইউপি রিটার্নিং কর্মকর্তা ফারিজা নূর।  

কালীগঞ্জ থানার ওসি একেএম মিজানুল হক জানান, একটি সুন্দর নির্বাচন উপহার দেওয়ার স্বার্থে থানা পুলিশের পক্ষ থেকে মোবাইল টিম, স্ট্রাকিং টিম কাজ করবে। এছাড়াও সাদা পোশাকে পুলিশের বেশ কিছু টিম মাঠে থাকবে। নির্বাচন উপলক্ষে দু’দিন আগে থেকে উপজেলার প্রতিটি গুরুত্বপূর্ণস্থানে পুলিশের টহল বাড়ানো হয়েছে বলেও জানান পুলিশের ওই কর্মকর্তা। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শিবলী সাদিক জানান, নির্বাচন আবাধ ও সুষ্ঠু করার লক্ষ্যে যা যা প্রস্তুতি নেয়া দরকার তার সব কিছুই করা হয়েছে। এ নির্বাচনে ৫ প্লাটুন বিজিবি, ২ প্লাটুন র‌্যাব, ৯ জন ম্যাজিস্ট্রেট দায়িত্বে থাকবে। এছাড়া পুলিশ, আনসার ভিডিবি ও গ্রাম পুলিশ যৌথভাবে কাজ করবে। 

ডেইলি বাংলাদেশ/আরএম