বরিশালে কবুতর প্রেমীদের ভিড়

ঢাকা, শুক্রবার   ০৬ আগস্ট ২০২১,   শ্রাবণ ২২ ১৪২৮,   ২৬ জ্বিলহজ্জ ১৪৪২

বরিশালে কবুতর প্রেমীদের ভিড়

বরিশাল প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:০৪ ১৫ জুন ২০২১  

বরিশাল নগরীর কাশিপুর বাজারে মেলে গিরিবাজ, জ্যাকোবিন, ময়ূরপঙ্খীসহ নানা জাতের কবুতর।

বরিশাল নগরীর কাশিপুর বাজারে মেলে গিরিবাজ, জ্যাকোবিন, ময়ূরপঙ্খীসহ নানা জাতের কবুতর।

শান্তির প্রতীক পায়রা। এক সময় প্রেমিক-প্রেমিকার চিঠি কিংবা যুদ্ধ ক্ষেত্রে বার্তা পাঠানো হতো কবুতরের মাধ্যমে। রাজা-বাদশাহরাও শখের বসে লালন-পালন করতেন কবুতর। প্রযুক্তির প্রসারে কবুতরের পায়ে বেঁধে বার্তা পাঠানোর সেই দিনগুলি হারিয়ে গেলেও কবুতরের প্রতি মানুষের ভালোবাসার কোনো কমতি নেই। 

এমনই কবুতর প্রেমিদের দেখা মেলে বরিশাল নগরীর কাশিপুর বাজারে। বরিশাল ঢাকা-মহাসড়কের পার্শ্ববর্তী কাশিপুর বাজারে সপ্তাহে দু’দিন বসে এই কবুতরের হাট। আর এই হাটেই ভিড় জমান কবুতর প্রেমীরা। 

বাজারে মেলে গিরিবাজ, জ্যাকোবিন, ময়ূরপঙ্খীসহ নানা জাতের কবুতর। গত বছর থেকে এই কবুতরের বাজারটি শুরু হলেও অল্প দিনে জমজমাট হয়ে উঠে। এই বাজারে ১০০ টাকা থেকে শুরু করে ৫০ হাজার টাকার কবুতরও পাওয়া যায়। শখের বসে অনেকে কিনে নিচ্ছেন সেসব কবুতর। 

মিন্টু মিয়া নামে এক ক্রেতা বলেন, প্রায়ই এই হাটে কবুতর কিনতে আসি, খুব ভালো লাগে এই হাটে আসার কারণ এখানে অনেক কবুতর প্রেমীদের সঙ্গে দেখা হয়। কবুতর লালন পালনের মাধ্যমে ব্যস্ত থাকায় মাদকের বিষাক্ত ছোবল থেকে নিজেদের মুক্ত রাখতে পারছেন বলে মনে করেন কবুতর প্রেমীরা। কেউ কেউ আবার এই কবুতর কেনা বেচাকে ব্যবসা হিসেবে গ্রহণ করেছে। কবুতর লালন -পালনে উৎসাহিত করা গেলে আর্থিকভাবে যুব সমাজ যেমন স্বাবলম্বী হবে তেমনি নৈতিক অবক্ষয় থেকে রক্ষা পাবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।  

ডেইলি বাংলাদেশ/এমকে