মাছের পোনা রক্ষার্থে অভিযান, ১২ জেলে আটক 

ঢাকা, বুধবার   ২৮ জুলাই ২০২১,   শ্রাবণ ১৩ ১৪২৮,   ১৭ জ্বিলহজ্জ ১৪৪২

মাছের পোনা রক্ষার্থে অভিযান, ১২ জেলে আটক 

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৪০ ১২ জুন ২০২১   আপডেট: ২২:০২ ১৩ জুন ২০২১

দেশীয় প্রজাতির মাছের পোনা ও প্রজননক্ষম মাছ রক্ষার্থে অভিযান

দেশীয় প্রজাতির মাছের পোনা ও প্রজননক্ষম মাছ রক্ষার্থে অভিযান

ব্রাহ্মণবাড়িয়ায় দেশীয় প্রজাতির মাছের পোনা ও প্রজননক্ষম মাছ রক্ষার্থে অভিযান পরিচালনা করা হয়েছে।

শনিবার জেলা শহরের তিতাস নদী সংলগ্ন আনন্দ বাজার, কাউতলি বাজার মেড্ডা বাজারে অভিযান পরিচালনা করেন সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. সামছু উদ্দিন।

মৎস্য কর্মকর্তা মো. সামছু উদ্দিন জানান, মাছের পোনা ও প্রজননক্ষম মাছ রক্ষার্থে ভোর থেকে দুপুর পর্যন্ত জেলা শহরের তিতাস নদী ও বিভিন্ন বাজারে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে তিতাস নদীতে ৯০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল আটক করা হয়। জেলা শহরের জগত বাজার এক দোকান থেকে ৪৫ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল উদ্ধার করা হয়, পরে তা জনসম্মুখে আগুনে পুড়ে বিনষ্ট করা হয়। 

জেলা শহরের জগত বাজার এক দোকান থেকে ৪৫ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল উদ্ধার করা হয়, পরে তা জনসম্মুখে আগুনে পুড়ে বিনষ্ট করা হয়।

তিনি আরো জানান, জেলা শহরের বিভিন্ন বাজারে অভিযান চালিয়ে দেড় মণ আফ্রিকান মাগুর মাছ উদ্ধার করে এতিমখানায় বিতরণ করা হয়। মানব দেহের জন্য ক্ষতিকর বিষাক্ত জেলি যুক্ত ২৫ কেজি চিংড়ি উদ্ধার করে আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়। রং মিশ্রিত ৪ মণ চাষের কই ও শিং মাছ উদ্ধার করে নদীতে অবমুক্ত করা হয়। 

মাছের পোনা নদীতে অবমুক্ত

তিনি আরো জানান, শোল, টাকি ও গজারের পোনা বিক্রির দায়ে ১২ জন জেলেকে আটক করা হয়। পরে তাদের কাছে থাকা মাছের পোনা নদীতে অবমুক্ত করা হয়। পরে আটককৃত জেলেদের কাছ থেকে মুচলেকা নিয়ে তাদের ছেড়ে দেয়া হয়। অভিযান অব্যাহত থাকবে। অভিযানে সদর উপজেলা অফিসের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারী উপস্হিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/এমকে/জেএইচ