গাভিটি আশীর্বাদ হয়ে একসঙ্গে ২ বাছুর উপহার দিল

ঢাকা, সোমবার   ১৪ জুন ২০২১,   আষাঢ় ১ ১৪২৮,   ০২ জ্বিলকদ ১৪৪২

গাভিটি আশীর্বাদ হয়ে একসঙ্গে ২ বাছুর উপহার দিল

চুয়াডাঙ্গা প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:২০ ১১ জুন ২০২১  

কার্পাসডাঙ্গা গ্রামের কবরস্থান পাড়ার আব্দুল মান্নানের গাভিটি দুইটি বাছুর জন্ম দেয়

কার্পাসডাঙ্গা গ্রামের কবরস্থান পাড়ার আব্দুল মান্নানের গাভিটি দুইটি বাছুর জন্ম দেয়

চুয়াডাঙ্গার দামুড়হুদার কার্পাসডাঙ্গায় এক গাভি দুইটি বকনা (মেয়ে) বাছুর জন্ম দিয়েছে। গত মঙ্গলবার কার্পাসডাঙ্গা গ্রামের কবরস্থান পাড়ার আব্দুল মান্নানের গাভিটি দুইটি বাছুর জন্ম দেয়।

আব্দুল মান্নান একজন বর্গাচাষি। অন্যের সামান্য জমিচাষ ও বাড়িতে একটি উন্নত ভারতীয় গীর জাতের গাভি পালন করেই তার সংসার চলে। তার ভবিষ্যতের একমাত্র সম্বল এ গাভিটি।

গাভিটিকে ঘিরেই তার স্বপ্ন পূরণের আকাঙ্ক্ষা। গাভির বাচ্চা হলে সেটা পালন করে মোটাতাজা কাজ করবেন ভেবেছিলেন। তার সে স্বপ্ন উবে যায়নি। বরং গাভিটি আশীর্বাদ হয়ে তাকে উপহার দিয়েছে একসঙ্গে দুইটি বাচ্চা।

একসঙ্গে দুইটি বাছুর প্রসব করায় প্রতিবেশীরা দেখতে আব্দুল মান্নানের বাড়িতে ভিড় জমান।

গাভির মালিক আব্দুল মান্নান জানান, ভারতীয় গীর জাতের ওই গাভিটিকে কৃত্রিম প্রজনন করান। তারা স্বামী-স্ত্রী দুজনেই গাভিটিকে সন্তানের মতো করে দেখভাল করেন। পেটে বাচ্চা আসার পর থেকে সেবাযত্ন আরও বেড়ে যায়। তিনি বলেন, আজ আমাদের কষ্ট স্বার্থক হয়েছে। বাছুর দুটি ও গাভি সুস্থ আছে।

চুয়াডাঙ্গা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. গোলাম মোস্তফা জানান, অনেক ক্ষেত্রে একটি গাভির দুটি বাছুর হয়। এক্ষেত্রে খেয়াল রাখতে হবে গাভির যেন দুধের স্বল্পতা না হয়। গাভিকে পর্যাপ্ত পরিমাণ খাবার দিতে হবে। বাছুর যেন ঠিকমতো দুধ পায়।

তিনি আরো বলেন, যদি গাভি এবং বাছুরের কোনো সমস্যা দেখা দেয় তাহলে যেন ওই গাভির মালিক উপজেলা প্রাণিসম্পদ অফিসে যোগাযোগ করেন।

ডেইলি বাংলাদেশ/জেএইচ