রাজশাহী বিভাগে সরকারি ত্রাণ ও আর্থিক সহায়তা পেল ১০ লাখ পরিবার

ঢাকা, মঙ্গলবার   ১৫ জুন ২০২১,   আষাঢ় ২ ১৪২৮,   ০৩ জ্বিলকদ ১৪৪২

রাজশাহী বিভাগে সরকারি ত্রাণ ও আর্থিক সহায়তা পেল ১০ লাখ পরিবার

রাজশাহী প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:১৫ ১৬ মে ২০২১   আপডেট: ১৬:৪৭ ১৭ মে ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলার অংশ হিসেবে চলমান বিধিনিষেধের কারণে কর্মহীন ও অসহায় মানুষের মাঝে ত্রাণ বিতরণ করছে সরকার। এরই অংশ হিসেবে রাজশাহী বিভাগের জেলাগুলোতে এ পর্যন্ত ১০ লাখ ৩২ হাজার ৮০১টি পরিবারকে খাদ্য ও আর্থিক সহায়তা দেয়া হয়েছে।

রাজশাহী বিভাগের বিভিন্ন জেলার ত্রাণ ও পুনর্বাসন অফিস সূত্রে এসব তথ্য জানা গেছে।

নওগাঁ জেলায় করোনা মোকাবিলায় সরকারের মানবিক সহায়তা কর্মসূচির আওতায় এ পর্যন্ত ৩ লাখ ৮৪ হাজার ৯২৯ পরিবারকে মানবিক সহায়তা প্রদান করা হয়েছে। এরমধ্যে ১৫ হাজার ২৫০টি পরিবারের মাঝে ৩০৫ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে। ১ হাজার ৪০০টি পরিবারকে ৯ লাখ ৬৩ হাজার ৫০০ টাকা প্রদান করা হয়েছে। কোভিডের দ্বিতীয় ঢেউয়ে বিশেষ ত্রাণ হিসেবে ৫৭ হাজার ২৫০টি পরিবারের মাঝে ২ কোটি ৮৬ লাখ ২৫ হাজার টাকা বিতরণ করা হয়েছে। ভিজিএফ আর্থিক সহায়তা কর্মসূচির আওতায় ১ লাখ ৮৬ হাজার ৯৫৯টি পরিবারের মাঝে ৮ কোটি ৪১ লাখ ৩১ হাজার ৫৫০ টাকা বিতরণ করা হয়েছে। ১০ টাকা কেজি দরে ১ লাখ ১৮ হাজার ৯২৮টি পরিবারের মাঝে ১৭ হাজার ৭৯৫ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে। এছাড়া, করোনায় গবাদি পশুকে বাঁচিয়ে রাখতে এ জেলায় ৭ লাখ টাকা গো-খাদ্য এবং ৪ লাখ টাকা শিশু খাদ্য ক্রয় বাবদ বিতরণ করা হয়েছে।

রাজশাহী জেলায় কোভিড-১৯ মোকাবিলায় এ পর্যন্ত ২ লাখ ১৯ হাজার ৪৮৫টি পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে। এরমধ্যে ৫২ হাজার ৪০০টি পরিবারের মাঝে ২ কোটি ৬৯ লাখ ৫০ হাজার টাকা বিতরণ করা হয়েছে। ভিজিএফ আর্থিক সহায়তা কর্মসূচির আওতায় ১ লাখ ৫৫ হাজার ৭৯০টি পরিবারের মাঝে ৭ কোটি ১০  লাখ ৫ হাজার ৫০০ টাকা বিতরণ করা হয়েছে। এ জেলায় ৩৩৩ নম্বরে কল গ্রহণ করে ২৯৫টি পরিবারকে ত্রাণ দেয়া হয়েছে। এছাড়া এ জেলায় ৯ লাখ টাকা গো-খাদ্য এবং ৯ লাখ টাকা শিশু খাদ্য ক্রয় বাবদ বিতরণ করা হয়েছে।

নাটোর জেলায় করোনা মোকাবিলায় সরকার কর্তৃক মানবিক সহায়তা কর্মসূচির আওতায় জিআর (ক্যাশ) নগদ খাতে ১ কোটি ৫৯ লাখ ৫০ হাজার টাকা ৩১ হাজার ১৫০টি পরিবারের মাঝে বিতরণ করা হয়েছে। জেলায় ভিজিএফ আর্থিক সহায়তা খাতে বরাদ্দকৃত ৫ কোটি ৪৩ লাখ ৭৪ হাজার ৪০০ টাকা ১ লাখ ২০ হাজার ৮৩২টি দুস্থ, গরিব পরিবারের মধ্যে বিতরণ করা হচ্ছে। এ জেলায় ৩৩৩ নম্বরে কল গ্রহণ করে ১১৬টি পরিবারকে ত্রাণ দেয়া হয়েছে।

বগুড়া জেলায় জিআর (ক্যাশ) খাতে ২ কোটি ৯৫ লাখ টাকা ৪৮ হাজার ৯০০টি পরিবারের মাঝে এবং ভিজিএফ আর্থিক সহায়তা খাতে বরাদ্দকৃত ৯ কোটি ৮৩ লাখ ৩৪ হাজার ৪৫০ টাকার মধ্যে ৫০ লাখ ৮৫ হাজার ৭৫০ টাকা ২ লাখ ১৮ হাজার ৫২১টি পরিবারের মাঝে বিতরণ করা হয়েছে। এছাড়া গো-খাদ্য হিসেবে ১২ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে, যা অচিরেই বিতরণ করা হবে। এ জেলায় ৩৩৩ নম্বরে কল গ্রহণ করে ৬৬৪টি পরিবারকে ত্রাণ দেয়া হয়েছে।

পাবনা জেলায় করোনা মোকাবিলায় সরকারের মানবিক সহায়তা কর্মসূচির আওতায় এ পর্যন্ত ২ লাখ ৩৬ হাজার ৩০৯টি পরিবারকে মানবিক সহায়তা প্রদান করা হয়েছে। জিআর (ক্যাশ) খাতে ২ কোটি ২০ লাখ ২০ হাজার টাকা ৪৪ হাজার ৪০টি পরিবারের মাঝে এবং ভিজিএফ আর্থিক সহায়তা খাতে ৮ কোটি ৫২ লাখ ৩৩ হাজার ৬০০ টাকা ১ লাখ ৮৯ হাজার ৪০৮টি পরিবারের মাঝে বিতরণ করা হয়েছে। এ জেলায় ৩৩৩ নম্বরে কল গ্রহণ করে ৭০৬টি পরিবারকে ত্রাণ দেয়া হয়েছে।

জয়পুরহাট জেলায় করোনা মোকাবিলায় সরকারের মানবিক সহায়তা কর্মসূচির আওতায় এ পর্যন্ত ১ লাখ ১০ হাজার ২৪৭টি পরিবারকে মানবিক সহায়তা প্রদান করা হয়েছে। জিআর (ক্যাশ) খাতে ১ কোটি ৭০ হাজার টাকা ১৯ হাজার ৩০০টি পরিবারের মাঝে বিতরণ করা হয়েছে। ভিজিএফ আর্থিক সহায়তা খাতে ৩ কোটি ৮৫ লাখ ৬৩ হাজার ৬৫০ টাকা ৮৫ হাজার ৬৯৭টি পরিবারের মাঝে বিতরণ করা হয়েছে।

এ বিভাগের অন্যান্য জেলাতেও একইভাবে ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএম/এইচএন